আন্তর্জাতিক ডেস্ক : জার্মানির পররাষ্ট্রমন্ত্রী সিগমার গ্যাব্রিয়েল বলেছেন, ইরানের সঙ্গে ২০১৫ সালে সই হওয়া পরমাণু সমঝোতা রক্ষা করতে চায় ইউরোপীয় ইউনিয়ন। একইসঙ্গে তিনি বহুজাতিক এ সমঝোতার সঙ্গে অন্য বিষয়কে জড়িত না করতে আমেরিকার প্রতি আহ্বান জানিয়েছেন।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফের সঙ্গে বৈঠকের আগে তিনি এসব কথা বলেছেন। আজ (বৃহস্পতিবার) বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে এ বৈঠকে অনুষ্ঠানের কথা রয়েছে। বৈঠকে অংশ নেবেন ব্রিটেন, ফ্রান্স ও জার্মানির পররাষ্ট্রমন্ত্রী এবং ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান ফেডেরিকা মোগারেনি।

জার্মান পররাষ্ট্রমন্ত্রী সিগমার গ্যাব্রিয়েল হচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রকাশ্য সমালোচক। তিনি বলেন, "আমাদেরকে দুটি জিনিস পরস্পর থেকে আলাদা করতে হবে আর তা হচ্ছে- ইরানের সঙ্গে সই হওয়া পরমাণু সমঝোতা এবং অন্যটি হচ্ছে- আঞ্চলিক ইস্যুতে ইরানের কঠিন ভূমিকা ও তেহরানের পরমাণু ক্ষেপণাস্ত্র কর্মসূচি।"

ব্রাসেলস বৈঠকের আগে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী জ্যঁ-ইভস লা দ্রিয়াঁর সঙ্গে বৈঠকে বসেন। এতে তিনি বলেন, সব পক্ষকে পরমাণু সমঝোতা মেনে চলার বিষয়ে প্রতিশ্রুতিবদ্ধ থাকতে হবে এবং এ সমঝোতার বিষয়ে ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকে জোরালো ভূমিকা থাকা উচিত। বৈঠকে ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী পরমাণু সমঝোতার প্রতি সম্মান দেখাতে তার দেশের প্রতিশ্রুতির কথা তুলে ধরেন।

(ওএস/এসপি/জানুয়ারি ১২, ২০১৮)