স্টাফ রিপোর্টার : রাজনৈতিক নেতাকর্মীরা এখন অসহায় অবস্থায় রয়েছে মন্তব্য করে বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমান বলেছেন, বর্তমান সরকার গণতন্ত্রের কবর রচনা করতে চায়। কারণ সরকার মনে করে, জনগণ তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারলে তারা (আওয়ামী লীগ) ইতিহাসের আস্তা কুড়ে নিক্ষিপ্ত হবে। এই কারণে তারা বিএনপিকে ধ্বংস করতে চায়।

শুক্রবার দুপুরে জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধন কর্মসূচিতে তিনি এসব কথা বলেন।

নোমান বলেন, আমরা নির্বাচন চাই, আমরা নির্বাচন করবো। তবে সেই নির্বাচন নির্ভেজাল হতে হবে। নিরপেক্ষ সহায়ক সরকারের অধীনে সেই নির্বাচনে জনগণের ভোটাধিকার নিশ্চিত করতে হবে।

৫ জানুয়ারির মতো আরেকটি নির্বাচন হলে বিএনপি সেই নির্বাচন মাথা পেতে নেবো না বলে সরকারের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করে তিনি বলেন, ৫ জানুয়ারির মতো আর কোনো নির্বাচন জাতি গ্রহণ করবে না। এমন নির্বাচনের বিরুদ্ধে বাংলাদেশের মানুষ আওয়াজ তুলবে।

সরকারকে উদ্দেশ্য করে বিএনপির এই ভাইস চেয়ারম্যান আরও বলেন, দেশে সুশাসন প্রতিষ্ঠার জন্য প্রয়োজনে আমরা আলোচনা করবো, প্রয়োজনে আন্দোলনও করবো। আর এভাবেই আমরা দেশে গণতন্ত্র প্রতিষ্ঠিত করবো।

নেতাকর্মীদের উদ্দেশ্য করে নোমান বলেন, ওপরে সরকারকে যতই শক্তিশালী মনে হোক। আসলে তারা দূর্বল হয়ে গেছে। এর কারণে তারা আজ বাঁচতে চায়। তাই আমরা বলেছি, আসুন আলোচনা করি। দেশে গণতন্ত্র প্রতিষ্ঠিত করি। একাত্তরের মুক্তিযুদ্ধের লড়াই এখনও চলছে। গণতন্ত্র প্রতিষ্ঠিত না পর্যন্ত এ লড়াই চলছে এবং চলবে- বলে মন্তব্য করেন তিনি।

বিএনপির এই নেতা আরও বলেন, বাংলাদেশের রাজনীতিতে এমন একটি পরিস্থিতি সৃষ্টি হচ্ছে, সেই পরিস্থিতিতে দেশের মানুষের সঙ্গে হাসিনা সরকারের লড়াই হবে। তারা বন্দুক ও রাইফেল দিয়ে দমিয়ে রাখতে পারবে না। আর হামলা ও মামলা দিয়ে দেশনেত্রী খালেদা জিয়াকে কারাগারে বন্দি করতে পারবে না। আর যদি বন্দি করে তাহলে দেখা যাবে, খালেদা জিয়া ফুলের মালা নিয়ে কারাগার থেকে বের হচ্ছেন। আর হাসিনা কারাগারে ঢুকচ্ছেন। এই লিখন তার (প্রধানমন্ত্রী) কপালে!

আব্দুল্লাহ আল নোমান বলেন, জনগণের বিরুদ্ধে আওয়ামী লীগ সরকার ও শেখ হাসিনা ষড়যন্ত্র করছেন, সেই ষড়যন্ত্রের বিষ দাঁত ভেঙে দিতে হবে। কারণ আমরা যুদ্ধ করে দেশে যে স্বাধীনতা এনেছিলাম, সেই স্বাধীনতা ফিরিয়ে আনতে হবে। আর এজন্য প্রয়োজন জাতীয় ঐক্য। জাতীয় ঐক্যের ভিত্তিতে নির্বাচনের ব্যবস্থা করতে হবে- বলেও মন্তব্য করেন তিনি।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে দায়েরকৃত ‘ষড়যন্ত্রমূলক ও মিথ্যা মামলা’ প্রত্যাহারের দাবিতে জাতীয় গণতান্ত্রিক মঞ্চ এই মানববন্ধনের আয়োজন করে। আয়োজক সংগঠনের সভাপতি ইসমাইল তালুকদার খোকন এতে সভাপতিত্ব করেন।

(ওএস/এসপি/জানুয়ারি ১২, ২০১৮)