গা্জীপুর প্রতিনিধি : ইবাদত-বন্দেগি আর বয়ান-তালিমের মধ্য দিয়ে টঙ্গীর তুরাগ তীরে চলছে বিশ্ব ইজতেমার প্রথম পর্বের দ্বিতীয় দিন। আগামীকাল রবিবার মুসলিম উম্মাহর শান্তি কামনা করে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এই পর্ব। 

ইজতেমায় নিরাপত্তা বাড়ানোর পাশাপাশি গোয়েন্দা নজরদারি বাড়ানো হয়েছে বলে জানিয়েছে পুলিশ প্রশাসন । আর সিটি করপোরেশন বলছে, ওজু-গোসলের পানি সরবরাহ ও নতুন টয়লেট নির্মাণসহ সার্বিক সুযোগ সুবিধা বাড়ানো হয়েছে। ইজতেমায় মুসল্লিদের যাতায়াতের সুবিধার্থে বিশেষ ট্রেন সার্ভিস ও সড়কপথে যাতায়াতে বাড়তি বাসের ব্যবস্থা করা হয়েছে।

ইজতেমার মুরব্বি গিয়াস উদ্দিন জানান, প্রচণ্ড কুয়াশা আর শৈত্যপ্রবাহ উপেক্ষা করে ইজতেমায় আগত মুসল্লিরা ধর্মীয় বয়ান শুনছেন। শনিবার বাদ ফজর বয়ান পেশ করেন বাংলাদেশি আলেম মাওলানা মোহাম্মদ মোশারফ হোসেন।

ইজতেমা শেষে আগত মুসল্লিরা দীনের দাওয়াতি কাজে দেশ-বিদেশে বেরিয়ে যাবেন বলে জানান ইজতেমার এই আয়োজক।

এক মুসল্লির মৃত্যু

বিশ্ব ইজতেমায় যোগ দিতে এসে নূরহান বিন আব্দুর রহমান নামে এক মালয়েশিয়ার নাগরিকের মৃত্যু হয়েছে।

ইজতেমার মুরব্বি গিয়াস উদ্দিন জানান, মালয়েশিয়ার নাগরিক নূরহান বিন আব্দুর রহমান বিশ্ব ইজতেমায় যোগ দিয়ে তুরাগ মাঠেই অবস্থান করছিলেন। শুক্রবার রাতে নামাজের জন্য ওজু করেন। সেখানে হঠাৎ করে তিনি মাটিতে পড়ে যান। পরে হাসপাতালে নেয়ার পথে তিনি মারা যান। নূরহান বিন আব্দুর রহমানের লাশ মালয়েশিয়ান দূতাবাসের মাধ্যমে সে দেশে হস্তান্তর করা হবে।

(ওএস/এসপি/জানুয়ারি ১৩, ২০১৮)