মির্জাগঞ্জ (পটুয়াখালী) প্রতিনিধি : ‘গুনগত শিখন, টেকসই উন্নয়ন’ এ স্লোগানকে সামনে রেখে প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রকল্পের সহযোগীতায় দুই দিনব্যাপী কক্সবাজার সাংস্কৃতিক কেন্দ্রে দেশি বিদেশী বিভিন্ন ডেলিগেট, বিভিন্ন মন্ত্রনালয়ের সচিব ও কর্মকতাদের উপস্থিতিতে সম্প্রতি এক শিক্ষক সম্মেলনের আয়োজন করেন। 

ডিজিটাল বাংলাদেশ রূপকল্প ২০২১ বাস্তবায়নে শিক্ষা মন্ত্রানালয়ের অধীনে মাল্টিমিডিয়া ক্লাশরুম, শিক্ষক বাতায়ন, মুক্তপাঠ, কিশোর বাতায়ন, ই-বুক,ক্লাসরুম মনিটরিং এ্যাপ, আইসিটি ফর এডুকেশন অ্যাম্বাসেডরসহ নানা কর্মকান্ডের উপর কাজ করায় পটুয়াখালীর মির্জাগঞ্জ উপজেলার ঝাটিবুনিয়া বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ নাসির উদ্দিনকে সেরা ডিজিটাল মাল্টিমিডিয়া কমেন্ট নির্মাতা হিসেবে অনুষ্ঠিত এ সম্মেলনে মাল্টিমিডিয়ায় দেশ সেরা প্রধান শিক্ষক হিসেবে মোঃ নাসির উদ্দিনকে সেরা শিক্ষকের ভৈরব সোনালী আসর এ্যাঁওয়ার্ড প্রদান করেন।

শিক্ষকদের উপর আস্থা রেখে বাংলাদেশে শিক্ষাব্যবস্থাকে বিশ্বমানের করে গড়ে তুলতে যে সকল শিক্ষক নিষ্ঠার সাথে কাজ করে যাচ্ছেন তাদের মধ্যে বরগুনার বেতাগী উপজেলার কৃতিসন্তন মির্জাগঞ্জ উপজেলার ঝাটিবুনিয়া বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ নাসির উদ্দিন।

এ আলোকিত শিক্ষক বরগুনা জেলার বেতাগী উপজেলার মেহেরগাজী গ্রামের মুসুল্লী বাড়ীর এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে ১৯৮০ সালে জন্ম গ্রহণ করেন। তিনি ২০০১ সালে শিক্ষকতা শুরু¢ করেন। সুনামের সাথে বিগত দীর্ঘ ১৭ বছর যাবৎ শিক্ষকতা করে আসছেন।

তিনি বলেন, মাল্টিমিডিয়া কন্টেন্ট তৈরি করে আমার বিদ্যালয়ের ল্যাপটপ ও প্রজেক্টরের মাধ্যমে ক্লাস নিয়ে থাকেন। মির্জাগঞ্জের মধ্যে ঝাটিবুনিয়া বালিকা মাধ্যমিক বিদ্যালয় একমাত্র স্কুল, যে স্কুল সব সময় মাল্টিমিডিয়া ক্লাস চালিয়ে যাচ্ছে। এই একুশ শতকের শিক্ষাব্যবস্থায় নেতৃত্ব দিতে প্রয়োজন একুশ শতকের শিক্ষক। শিক্ষায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে শিক্ষার গুনগত মান উন্নয়নে বর্তমান সরকার বদ্ধপরিকর।

তিনি আরো বলেন, জাতীয় অনলাইন পত্রিকা দৈনিক শিক্ষাবার্তা.কম ও দৈনিক ডোনেট বাংলাদেশ পত্রিকার বরিশাল ব্যুরোচিফ হিসাবে কাজ করছেন। সৃজনশীল কাজকে এগিয়ে নেওয়ার জন্য বিভিন্ন কাজ করে থাকেন। এ ছাড়াও তিনি বরিশাল বিভাগকে আলোকিত করার লক্ষে গঠিত "বিভাগীয় ডিজিটাল কন্টেন্ট নির্মাতা ফোরাম-বরিশাল" এর সাধারণ সম্পাদক হিসেবে দ্বায়িত্ব পালন করছেন।

(ইউজি/এসপি/জানুয়ারি ১৩, ২০১৮)