স্টাফ রিপোর্টার : বাংলা থিয়েট্রিক্যাল ফোক ব্যান্ড গানকবি তাদের ২ বছর পূর্তি উপলক্ষে আয়োজন করতে যাচ্ছে লোক-সাধক সম্মাননা ও বাংলা গানের আসর।

আগামী বুধবার (১৬ জানুয়ারি) সন্ধ্যা সাড়ে ৫টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে অনুষ্ঠিত হবে এই লোক সাধক সম্মাননা ও বাংলা গানের আসর।

এই আয়োজনে ভাওয়াইয়া গানের সাধক, শিল্পী, গীতিকার, সুরকার ও ভাওয়াইয়া অঙ্গনের প্রতিষ্ঠাতা একেএম মোস্তাফিজুর রহমানকে লোক-সাধক সম্মাননা প্রদান করা হবে এবং তাঁর লেখা দ্বৈতকণ্ঠে ভাওয়াইয়া গানের বইয়ের বইয়ের মোড়ক উন্মোচনও করা হবে।

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বরেণ্য শিল্পী মুস্তাফা জামান আব্বাসী, নাট্যজন রামেন্দু মজুমদার, বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, বাংলাদেশ বেতারের উপ-মহাপরিচালক (অনুষ্ঠান) সালাহউদ্দিন আহমেদ ও ঢাকা বিশ্ববিদ্যালয় গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক সাবরিনা সুলতানা চৌধুরী।

৩ ঘণ্টার এই আয়োজনে গানকবির বন্দনা, গানে গানে দেশভ্রমণ, জালালগীতি, মাইজভাণ্ডারি ও ভাওয়াইয়ার থিয়েট্রিক্যাল পরিবেশনার পাশাপাশি জোছনা রাইতে, শহর জীবন, চাতক, মহাজনে বানাইয়াছে ময়ুরপঙ্খী নাও, প্রাণনাথ, চানমুখে মধুর হাসি, নিদয়ার কালিয়ার মতো প্রায় ২০ টি গান পরিবেশন করবে।

সম্মাননার পাশাপাশি ভাওয়াইয়া শিল্পী এ কে এম মোস্তাফিজুর রহমান ও তাঁর সহধর্মিনী ভাওয়াইয়া শিল্পী সালমা মোস্তাফিজ গানকবির সাথে গাইবেন দ্বৈতকন্ঠে ভাওয়াইয়া গান।

অনুষ্ঠানে সম্প্রতি প্রয়াত শিল্পী বারী সিদ্দিকী, লাকী আখন্দ, আব্দুল জব্বার ও কালিকাপ্রসাদ ভট্টাচার্যকে স্মরণ করা হবে।

উল্লেখ, জন্মলগ্ন থেকেই গানকবি বাংলা লোক গানের সবগুলো শাখাকে নিয়ে থিয়েট্রিক্যাল আঙ্গিকে পরিবেশনা করে থাকে। ২০১৬ সালের জানুয়ারি মাসে বাংলা লোক গানকে কণ্ঠে ধারণ করে আত্নপ্রকাশ করে এই ব্যান্ড। সাহস মোস্তাফিজ, সুদীপ্ত, আকাশ গায়েন, তারেক, পিয়াস ও সোহান- এই ৬ জনের সমন্বয়ে গানকবি ব্যান্ড ইতোমধ্যেই সংগীতপ্রিয় মানুষের হৃদয় জয় করেছে।

(এসএস/অ/জানুয়ারি ১৪, ২০১৮)