জামালপুর প্রতিনিধি : জামালপুর প্রতিনিধি : নিজের ফেসবুক টাইমলাইনে জামালপুরের গণমাধ্যম ও সাংবাদিকদের বিরুদ্ধে কুরুচিপূর্ণ স্ট্যাটাসে সাংবাদিক নিধনের হুমকি দেওয়ায় বহিষ্কার হয়েছেন শহর ছাত্রলীগের সভাপতি নূর হোসেন আবাহনী।

১৪ তারিখ তিনি ‘জামালপুরের অশিক্ষিতি গণমাধ্যম গণপিটুনি খাওয়ার উপক্রম হয়ে গেছে। প্রমান নিয়ে আসতেছি।’ বলে নিজের টাইমলাইনে এক স্ট্যাটাস দেন। এতে ছাত্রলীগের নেতাকর্মীরা অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য করে সাংবাদিক নিধনের হুমকি দেন। স্ট্যাটাসটি ভাইরাল হয়ে গেলে গতকাল আন্দোলনে নামে জেলায় কর্মরত সাংবাদিক সংগ্রাম পরিষদ।

সাংবাদিকদের আন্দোলনের মুখে অবশেষে দল থেকে বহিস্কার হয়েছেন শহর ছাত্রলীগের সভাপতি নূর হোসেন আবাহনী। দলীয় শৃংখলাভঙ্গ ও সংগঠনের ভাবমূর্তি ক্ষুণœ করার অভিযোগে তাকে বহিষ্কার করে জেলা ছাত্রলীগ। এক সংবাদ বিজ্ঞপ্তিতে সোমবার রাতে এ তথ্যটি নিশ্চিত করা হয়েছে। বহিষ্কারের পর আজ তিনি আবার স্ট্যাটাস দেন ‘বাংলাদেশ ছাত্রলীগ, কর্তৃক অনুমোদিত কোন কমিটি বিলুপ্ত করার এষতিয়ার জামালপুর জেলা শাখার নেই।। ধিক্কার জানাই সকল অন্যায় সিদ্ধান্তের,,’। তার ফেসবুক লিংকhttps://www.facebook.com/nur.abahany

জামালপুর জেলা ছাত্রলীগের সভাপতি নিহাদুল আলম নিহাদ ও সাধারণ সম্পাদক মাকসুদ বিন জালাল প্লাবন স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রোববার রাতে জামালপুর জেলা ছাত্রলীগের এক জরুরি সভায় জামালপুর শহর ছাত্রলীগের সভাপতি নূর হোসেন আবাহনীকে সাময়িক বহিষ্কারের সিদ্ধান্ত গৃহীত হয়। ওই সভায় তাকে সাময়িক বহিষ্কারের পাশাপাশি আগামী সাত দিনের মধ্যে কেন তাকে শহর ছাত্রলীগ থেকে স্থায়ীভাবে বহিষ্কার করা হবে না, এই মর্মে কারণ দর্শাতেও বলা হয়েছে।

একটি নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, সংবাদ বিজ্ঞপ্তিতে নূর হোসেন আবাহনীকে সংগঠনের পক্ষ থেকে সাময়িক বহিষ্কার করার কথা জানানো হলেও জেলা ছাত্রলীগের নেতৃবৃন্দ বিস্তারিত কারণ উল্লেখ না করলেও নূর হোসেন আবাহনী রোববার রাতে তার ফেসবুক টাইমলাইনে অশালীন ও কূরুচিপূর্ণ ভাষায় স্ট্যাটাস দিয়ে সাংবাদিক নিধনের হুমকি দেওয়ার বিষয়টিই মূলত জেলা ছাত্রলীগের জরুরি সভায় গুরুত্ব দেওয়া হয়। এ প্রেক্ষিতেই নূর হোসেন আবাহনীকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। এর আগেও শহরের সেতুলী চাইনিজ রেস্টুরেন্টে হামলা ও ভাংচুরের ঘটনায় দল থেকে বহিস্কার হয়েছিল নূর হোসেন আবাহনী।

ছাত্রলীগনেতা নূর হোসেন আবাহনীর ওই স্ট্যাটাসটি ফেসবুকে ভাইরাল হয়ে গেলে জেলায় কর্মরত সর্বস্তরের সাংবাদিক সমাজ, সুধীমহল ও সাধারণ নাগরিকদের মধ্যে তীব্র প্রতিক্রিয়া ও ক্ষোভ সৃষ্টি হয়। প্রতিবাদে সোমবার বিকেলে জামালপুর জেলায় কর্মরত সাংবাদিক সংগ্রাম পরিষদের উদ্যোগে শহরের দয়াময়ী মোড়ে প্রতিবাদ সমাবেশ থেকে সাংবাদিক নেতৃবৃন্দ ২৪ ঘন্টার সময় বেঁধে দিয়ে ছাত্রলীগ নেতা নূর হোসেন আবাহনীকে ছাত্রলীগ থেকে বহিষ্কারসহ দৃষ্টান্তমলূক শাস্তির দাবি জানান।

জেলায় কর্মরত সাংবাদিক সংগ্রাম পরিষদের আহবায়ক সময় টিভির সাংবাদিক মো. জাহাঙ্গীর আলম এ প্রতিবেদককে বলেছেন, সোমবার রাতে জেলা ছাত্রলীগের জরুরি সভায় শহর ছাত্রলীগের সভাপতি নূর হোসেন আবাহনীর বিরুদ্ধে দলীয় শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের সংবাদ বিজ্ঞপ্তি হাতে পেয়েছি। কর্মরত সাংবাদিকদের নিয়ে মঙ্গলবার সন্ধায় জামালপুর প্রেসক্লাব মিলনায়তনে জরুরি বৈঠক ডাকা হয়েছে। বৈঠক থেকে আন্দোলনের পরবর্তী করণীয় ও প্রতিক্রিয়া ব্যক্ত করা হবে।

(আরআর/এসপি/জানুয়ারি ১৬, ২০১৮)