ঠাকুরগাঁও প্রতিনিধি :  ঠাকুরগাঁও সদর উপজেলা মাতৃগাঁও এলাকার কলেজ ছাত্র জামিল আনছারি জুয়েল হত্যা মামলায় মাহাবুব আলম (৩৫) নামে একজনকে যাবজ্জীবন কারাদণ্ড ও ১০ হাজার টাকা জরিমানা করেছেন অতিরিক্ত দায়রা জজ আদালত।

মঙ্গলবার দুপুরে ঠাকুরগাঁও অতিরিক্ত দায়রা জজ হায়দার আলী যাবজ্জীবনের এ রায় প্রদান করেন।

মামলার সূত্রে জানাযায়, ২০১২ সালের ১৩ অক্টোবর সদর উপজেলা মাতৃগাঁও এলাকার নজরুল ইসলামের কলেজ পড়ুয়া ছেলে জামিল আনছারি জুয়েল গরুর ঘাস কাঁটার জন্য বাড়ির পাশের জমিতে যায়। সে সময় পূর্ব পরিকল্পনা অনুযায়ী প্রতিবেশী আসামী মাহাবুব আলম ধান কাঁটার ধারালো কাস্তে দিয়ে পেছন থেকে এলোপাথারী আঘাত করে। জুয়েলের মাথায় একাধিক কোপ মারলে গুরুতর জখম হয় সে।

জুয়েলের চিৎকারে এলাকাবাসী ছুটে আসলে মাহাবুব আলম ও তার সহযোগিরা পালিয়ে যায়। স্থানীয় লোকজন জুয়েলকে প্রথমে ঠাকুরগাঁও আধুনিক সদর হাসপাতালে ভর্তি করেন। পরে কর্তব্যরত চিকিৎসক রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে রেফার্ড করলে পথিমধ্যে অতিরিক্ত রক্ত ক্ষরণের দরুণ মৃত্যু হয় তার।

পরে জুয়েলের বাবা নজরুল ইসলাম ঠাকুরগাঁও সদর থানায় মাহাবুব আলমসহ ৩ জনকে আসামী করে ঐ বছরের ১৯ অক্টোবর একটি হত্যা মামলা দায়ের করেন। পরে পুলিশ হত্যাকারী মাহাবুব আলমকে আটক করে। মামলাটির তদন্তকারী অফিসার এস.আই কামরুজ্জামান মিঞা ২০১৩ সালের ১ জানুয়ারি প্রাথমিক ভাবে অপরাধের সত্যতা পেয়ে আসামীদের বিরুদ্ধে চার্জশীট দাখিল করেন।

আদালত দীর্ঘ সাক্ষ্য প্রমানের ভিত্তিতে মঙ্গলবার ঠাকুরগাঁও অতিরিক্ত দায়রা জজ হায়দার আলী ৩ জন আসামীর মধ্যে মাহাবুব আলম (৩৫) নামে একজনকে যাবজ্জীবন কারাদণ্ড ও ১০ হাজার টাকা জরিমানা ও আসামী গোলাম কিবরিয়াকে বেকসুর খালাস প্রদান করেন। ২ নং আসামী করিম ইতিপূর্বে মূত্যবরণ করেন বলে উল্লেখ করা হয়েছে।

রাষ্ট্রপক্ষের আইনজীবি হিসেবে আব্দুল হামিদ ও নিহত জুয়েলের বাবা নজরুল ইসলাম উক্ত রায়ে সন্তোষ প্রকাশ করেছেন।

(এফআইআর/এসপি/জানুয়ারি ১৬, ২০১৮)