উত্তরাধিকার ৭১ বিনোদন ডেস্ক : দেশের শীর্ষস্থানীয় নাট্যদল ঢাকা পদাতিক বৃটিশ বিরোধী আন্দোলনের বীর সেনানী মাষ্টার দা সূর্যসেন এর প্রহসনের বিচার ও অন্যায় হত্যাকান্ডের বিষয়বস্তুকে উপজীব্য করে নতুন নাটক মঞ্চে নিয়ে আসছে।

বরেণ্য নাট্যজন মাসুম আজিজ- এর রচনা ও নির্দেশনায় ঢাকা পদাতিক এর ৩৮ তম প্রযোজনা ‘ট্রায়াল অব সূর্যসেন’। ইতিহাস নির্ভর এ নাটকের চরিত্র সমূহ সূর্যসেন, প্রীতিলতা, কল্পনা দত্ত, অম্বিকারায়, নির্মলসেন .... বৃটিশ উকিল, বাঙালী উকিলসহ প্রায় ৪০টি চরিত্র উঠে এসেছে এ নাটকে।

নাদের চৌধুরী, মাহবুবা হক কুমকুম, আব্দুল্লাহ রানা, হাসনা হেনা শিল্পী, মাহাবুবুর রহমান টনি, সাবিহা জামান, শ্যামল হাসান, কাজী আমিনুর, ফিরোজ হোসাইন, আক্তার হোসেনসহ অন্যান্য কলাকুশলির নামের তালিকা সংযুক্ত করলাম যাদের অভিনয়ে জীবন্ত হয়ে উঠবে প্রহসনের বিচারের চিত্র।

এই নতুন নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন হবে ১৮ জানুয়ারি ২০১৮ সন্ধ্যা ৭টা বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা’র মূল মিলনায়তনে। এই শুভক্ষণে উপস্থিত থেকে আনুষ্ঠানিক উদ্বোধন করার সদয় সম্মতি দিয়েছেন প্রাজ্ঞ সাংবাদিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব জনাব কামাল লোহানী, উপস্থিত থাকবেন ঢাকা পদাতিক এর প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক সাবেক সভাপতি সম্মিলিত সাংস্কৃতিক জোট এর সভাপতি, লেখক সাংস্কৃতিক ব্যক্তিত্ব জনাব গোলাম কুদ্দুছ, ঢাকা পদাতিক এর সভাপতি মিজানুর রহমান ও সাধারণ সম্পাদক ফিরোজ হোসাইন।

(এমএ/এসপি/জানুয়ারি ১৭, ২০১৮)