সিরাজদিখান (মুন্সীগঞ্জ) প্রতিনিধি : দেশে এজেন্ট ব্যাংকিংয়ের পথিকৃত ব্যাংক এশিয়া গতকাল এজেন্ট ব্যাংকিং দিবস পালন করল । ব্যাংকটি তার এজেন্ট ব্যাংকিং কার্যক্রম শুরুর দিনকে স্মরণীয় করে রাখতে বিশেষভাবে দিবসটি উদযাপন করেছে।

এ উপলক্ষে বুধবার মুন্সীগঞ্জের সিরাজদিখান উপজেলার জৈনসার ইউনিয়নের ভবানীপুর বাজারে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ভবানীপুরের স্থানীয় ব্যবসায়ী মুহাম্মদ ইসলাম শেখকে ২০১৪ সালের ১৭ জানুয়ারি এজেন্টশিপ দেওয়ার মাধ্যমে ব্যাংক এশিয়ার এজেন্ট ব্যাংকিংয়ের পথচলা শুরু হয়। এই এজেন্ট পয়েন্ট ঘুরে দেখা গেছে, বেশ গুছিয়ে ব্যাংকিং সেবা দেওয়া হচ্ছে।

ব্যাংকের মতো ক্যাশ কাউন্টার, কম্পিউটার, আঙুলের ছাপ নেওয়ার মেশিন, প্রিন্টার দিয়ে ব্যাংক শাখার মতো করে ব্যাংকিং হচ্ছে। এজেন্ট ইসলাম শেখ জানান, বর্তমানে তাদের দুই হাজার ০৯জন গ্রাহক রয়েছেন। এজেন্ট পয়েন্টের মাধ্যমে এ পর্যন্ত প্রায় চার কোটি ১৫ লাখ ৪৭ হাজার২১৯ টাকার আমানত এসেছে। এখান থেকে দৈনিক গড়ে ৫২ থেকে ৬০টি লেনদেন হয়। সব মিলিয়ে প্রতি মাসে ৮০ হাজার টাকার মতো আয় হয়।

এ ছাড়া আগে ৫ থেকে ৬ কিলোমিটার দূরে ইছাপুর বাজারে গিয়ে ব্যাংকিং লেনদেন করতে হতো। এতে নানা ঝুঁকির পাশাপাশি টাকাও খরচ হতো। তবে এখন হেঁটে এখান থেকে টাকা তুলতে পেরে এখানকার গ্রাহকরা খুশি।

এজেন্ট পয়েন্টে আয়োজিত সমাবেশে প্রধান অতিথি ছিলেন সিরাজদিখান উপজেলার চেয়ারম্যান মোহাম্মদ মহিউদ্দিন আহম্মেদ।

ব্যাংক এশিয়ার মালখানগর শাখা ব্যাবস্থাপক বিপুল সরকারের সভাপতিত্বে সমাবেশে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন জৈনসার ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান রফিকুল ইসলাম দুদু, সিরাজদিখান টংঙ্গীবাড়ি সার্কেল এ এস পি কাজী মাকসুদা লীমা,ব্যাংক এশিয়া উপ-ব্যবস্থাপনা পরিচালক হুমায়রা আজম, ব্যাংক এশিয়া সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট সর্দার আক্তার হামেদ, এজেন্ট ব্যাংকিং বিভাগের ভাইস প্রেসিডেন্ট মো. আহসান উল আলম, ইরা ইনফোটেকের সিইও সিরাজুল ইসলাম, ব্যাংক এশিয়ার সিরাজদিখান শাখার ব্যবস্থাপক শংকর কুমার রায়,সিরাজদিখান উপজেলা স্বেচ্ছাসেবকলীগ সভাপতি ও ব্যাংক এশিয়া এজেন্ট তাইজুল ইসলাম পিন্টু, জৈনসার ব্যাংক এশিয়া এজেন্ট মোঃ ইসলাম শেখ, জৈনসার ইউনিয়ন আওয়ামীলীগ সাধারণ সম্পাদক কাঞ্চন গোরাপী প্রমুখ।

পরে অতিথিরা এজেন্ট ব্যাংকিংয়ের গত চার বছরের আর্থিক আওতায় অর্জিত সাফল্যের কথা তুলে ধরেন এবং পৃথক পৃথক বাণীতে দেশের প্রতিটি অঞ্চলে আগামী কয়েক বছরের মধ্যে ব্যাংকিং সেবা পৌঁছে দেয়ার প্রত্যয় ব্যক্ত করেন।

প্রধান অতিথি মহিউদ্দিন আহমেদ বলেন, এজেন্ট ব্যাংকিং বাংলাদেশ চিত্র পাল্টে দিচ্ছে। অনগ্রসর এবং গ্রামের মানুষ এই ব্যাংকিংয়ের মাধ্যমে যে কি উপকার পাচ্ছে তা ভাষায় প্রকাশ করা যাবে না। যারা গ্রামে বসবাস করেন তৃণমূল মানুষের সঙ্গে যোগাযোগ রক্ষা করেন শুধু তারাই বুঝতে পারবেন এর বাস্তবতা।

ব্যাংক এশিয়ার সিরাজদিখান শাখার ব্যবস্থাপক শংকর কুমার রায় জানান, আজ পর্যন্ত দেশের ৬২টি জেলার ২৯৮টি উপজেলায় ১৫০০-এর বেশি আউটরেটের মাধ্যমে এজেন্ট ব্যাংকিং সেবা দেওয়া হচ্ছে।

এ ছাড়াও ইউনিয়ন ডিজিটাল সেন্টারের মাধ্যমেও এজেন্ট ব্যাংকিং সেবা দেওয়া হচ্ছে। বর্তমানে সারাদেশে ব্যাংকটির এজেন্ট ব্যাংকিং গ্রাহক রয়েছেন ৩ লাখ ৫০ হাজার।

(এসডিআর/এসপি/জানুয়ারি ১৭, ২০১৮)