স্টাফ রিপোর্টার : বাংলাদেশের উন্নয়ন এবং সম্ভাবনা নিয়ে জেলা উপজেলা এবং বিদেশের বিভিন্ন মিশনে প্রচারের জন্য ‘ব্র্যান্ডিং বাংলাদেশ’ নামে একটি প্রচারণায় নামার পরিকল্পনার কথা জানিয়েছেন তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম।

এ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পেয়ে বুধবার (১৭ জানুয়ারি) সচিবালয়ে নিজ দফতরে তথ্য মন্ত্রণালয়ের আগামী দিনের কর্মপরিকলপনার কথা সাংবাদিকদের সামনে তুলে ধরেন তিনি।

সরকারের পক্ষে কোন ভিশন নিয়ে অগ্রসর হতে চান- তা তুলে ধরে প্রতিমন্ত্রী বলেন, প্রথম স্লোগানটি হবে ‘ব্র্যান্ডিং বাংলাদেশ’। এ স্লোগান নিয়ে বিদেশে যে মিশনগুলো আছে, যেই দেশে শ্রমিক যাচ্ছে সেই দেশের অর্থনীতিতে বাংলাদেশের শ্রমিকদের অবদান কী, কোন কোন সেক্টরে কত শ্রমিক কাজ করছে। আমাদের অর্থনীতিতে সেই শ্রমিকদের অবদান কী এসব নিয়ে প্রচার করা হবে।

প্রচারণার জন্য চলচ্চিত্র ও প্রকাশনা অধিদফতরকে (ডিএফপি) ইতোমধ্যেই নির্দেশনা দেওয়া হয়েছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, আমাদের কিছু ম্যাটেরিয়াল, ডকুমেন্টরি এবং প্রেজেন্টেশন তৈরি করতে হবে। আমাদের দেশের শ্রমিক ভাই বা অন্যরা বিভিন্ন মিশনে ভিসার জন্য যান তারা অপেক্ষা করেন। অনেক সময় তাদের শ্রমিক হিসেবে একটু অবহেলা করা হয়। ব্র্যান্ডিং বাংলাদেশের কাজটি যদি সেখান থেকেই শুরু করি, যে বাংলাদেশ এখন কোথায় দাঁড়িয়ে আছে, বাংলাদেশ মাথা উঁচু করে দাঁড়ানো একটি দেশ, প্রগতির পথে এগিয়ে চলা একটি বাংলাদেশ।

‘এই বিষয়গুলোকে ফোকাস করে যদি ম্যাটেরিয়ালগুলো তৈরি করে অপেক্ষমান শ্রমিকদের বিভিন্ন মিশনে দেখাবার ব্যবস্থা করি তাহলে তাদের মানবিক যে বিপর্যয় বিভিন্ন দেশে গেলে ঘটে তা ঘটবে না, বরং মাথা উঁচু করে তারা যাবে যে তোমাদের অর্থনীতিতে অবদান রাখছি, আমরা আমাদের অর্থনীতিতে অবদান রাখছি।’

ব্র্যান্ডিং বাংলাদেশের আরেকটি অংশ হিসেবে জেলা-উপজেলায় প্রচারের ব্যবস্থা করা হবে বলেও জানান প্রতিমন্ত্রী।

‘আমরা চাচ্ছি বিভিন্ন জেলা, উপজেলায় আমাদের প্রজেক্টর আছে। তথ্য মন্ত্রণালয় থেকে অনুদানে নির্মিত প্রামাণ্যচিত্র, স্বল্প দৈর্ঘ চলচ্চিত্র এবং চলচ্চিত্র জেলা-উপজেলায় দেখানোর ব্যবস্থা করবো, যেখানে জনসমাগম হয় হাট-বাজার সেগুলোতে।

(ওএস/এসপি/জানুয়ারি ১৭, ২০১৮)