পাথরঘাটা (বরগুনা) প্রতিনিধি : বরগুনার পাথরঘাটায় মোটা অংকের অর্থের বিনিময়ে বনবিভাগের  জমি স্থানীয় সুবিধাবাদীদের দখলে দেয়ার অভিযোগ উঠেছে  বনবিভাগের বিরুদ্ধে। 

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ব্যক্তি এই অবৈধ দখল বানিজ্যের অভিযোগ করেছেন স্থানীয় সংবাদকর্মীদের কাছে।

অভিযোগের ভিত্তিতে সরেজমিনে ঘটনার প্রমানও মিলেছে। সরকারি বাগান নষ্ট করে বসতঘর তোলার জন্য একাধিক ব্যক্তিকে দখল দেওয়ার অভিযোগ উঠেছে সংশ্লিষ্ট বিট কর্মকর্তা ও পাথরঘাটা রেঞ্জকর্মকর্তা সোলাইমান শেখের বিরুদ্ধে। ইতিমধ্যে কেউ কেউ ঘর তুলে জমি দখলে নিয়েছে আবার অনেকে খুব শিঘ্রি-ই দখলে যাওয়ার পায়তারা চালাচ্ছে বলেও ওই সূত্রটি দাবি করেছে।

এলাকাবাসী সূত্রে জানা গেছে, উপজেলার সদর ইউনিয়নের চরলাঠিমারা ফরেস্ট বিট এর আওয়তাধিন পশ্চিম বাদুরতলা নামক বনবিভাগের বাগানের বিভিন্ন প্রজাতির গাছ কেটে স্থানীয়একটি চক্র বসত ঘর তুলে আসছেন। সূত্র জানায় মোটা অংকের অর্থের বিনিময়ে পাথরঘাটা ফরেস্টের রেঞ্জকর্মকর্তা মো.সোলাইমান শেখ ও সংশ্লীষ্ট বিট কর্মকর্তা মো. সোহাগ ওই বাগানের জমি দখল দিয়ে আসছে।

গোপন সূত্রে আরো জানা যায়, রেঞ্জকর্মকর্তা মো.সোলাইমান শেখের চাকরির থেকে বর্তমান মাসে অবসরে যাওয়ার কথা রয়েছে তাই তিনি তরিগড়ি করে গোপনে আরো অনেক লোকের কাছ থেকে বনভিবাগের জমি দখল দেওয়ার কথা বলে অর্থ হাতিয়ে নিয়েছেন।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, উল্লেখিত স্থানে মো. নুরুজ্জামানের স্ত্রী,তহমিনাসহ একাধিক ব্যক্তি বনভিবাগের জমি দখল করে আসছে। জমি দখলের ব্যাপারে তহমিনার কাছে জানতে চাইলে তিনি কোন সঠিক জবাব দিতে পারেননি।

এ ঘটনায় পাথরঘাটা ফরেস্টের রেঞ্জকর্মকর্তা মো.সোলাইমান শেখ ও সংশ্লিষ্ট বিট কর্মকর্তা মো. সোহাগ এর কাছে জানতে চাইলে তারা অর্থ গ্রহণের অভিযোগ অস্বীকার করে বলেন যদি কেউ বাগানের জমি দখল করে থাকে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে।


(এটি/এসপি/জানুয়ারি ১৭, ২০১৮)