বান্দরবান প্রতিনিধি : পার্বত্য চট্টগ্রাম বিষয়ক আর্ন্তজাতিক কমিশন (সিএইচটি) নেতৃবৃন্দরা বান্দরবান সফরের প্রতিবাদে পার্বত্য নাগরিক পরিষদ ও পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের ডাকে ৪ দিনব্যাপী সড়ক ও নৌপথ অবরোধ কর্মসুচী শুরু হয়েছে। আজ শনিবার অবরোধকারীরা সকাল থেকে জেলার বিভিন্ন পয়েন্টে অবস্থান নিয়ে অবরোধ কর্মসুচী পালন করছে। অবরোধের কারণে বান্দরবান-কক্সবাজার-চট্টগ্রাম এবং বান্দরবান-রাঙ্গামাটি সড়ক যোগাযোগ বন্ধ রয়েছে।

সিএইচটি কমিশন পার্বত্য চট্টগ্রামে পাহাড়ী-বাঙ্গালী সম্প্রদায়ের মধ্যে সাম্প্রদায়িক দাঙ্গার উস্কানী দাতা হিসেবে উল্লেখ করে বাঙ্গালী সংগঠন গুলো সিএইচটি কমিশনের সদস্যদের বান্দরবান সফর প্রতিহত করার ঘোষনা দেন। সেই ঘোষনা অনুযায়ী ৫ জুলাই থেকে ৮ জুলাই বিকেল ৬টা পর্যন্ত সড়ক ও নৌ পথ অবরোধ কর্মসুচীর আজ প্রথম দিন চলছে।
অপরদিকে বান্দরবান সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ইমতিয়াজ আহম্মেদ জানান, বাঙ্গালী সংগঠনগুলোর ডাকা সড়ক ও নৌপথ অবরোধে বান্দরবানে কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। তবে বান্দরবান শহরসহ আশপাশের এলাকাগুলোতে পুলিশসহ অতিরিক্ত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে।
উল্লেখ্য,বান্দরবানসহ তিন পার্বত্য জেলায় বিভিন্ন অঞ্চলে পর্যবেক্ষণের জন্য সফরের অংশ হিসেবে কমিশনের কো-চেয়ারপার্সন সুলতানা কামাল, সদস্য স্বপন আদনান, খুশী কবীর, এ্যাডভোকেট সারা হোসেনসহ প্রতিনিধি দলের বান্দরবানের বিভিন্ন এলাকা পরির্দশনের কথা রয়েছে।
(এএফবি/এএস/জুলাই ০৫, ২০১৪)