সিরাজদিখান (মুন্সীগঞ্জ) প্রতিনিধি : স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল এমপি বলেছেন, দারিদ্রের সীমা পার হয়ে আমরা মধ্যম আয়ের দেশে চলে আসছি, মধ্যম আয়ের দেশ হতে আমারা উন্নত বাংলাদেশে যাচ্ছি শেখ হাসিনার জন্য। 

তিনি বলেন, শেখ হাসিনার হাতে বাংলাদেশ পথ হারাবে না দেশ। এটাই প্রমান করে একটা সৎ, যোগ্য, দক্ষ্য যার ভীষন থাকে, দেশপ্রেম থাকে, সততা থাকে সেই নেতার হাতে দেশ থাকলে কোনদিন পথ হারায় না।

শনিবার দুপুরে মুন্সীগঞ্জ সিরাজদিখান উপজেলার রাজদিয়া অভয় পাইলট উচ্চ বিদ্যালয়ের শতবর্ষ পূর্তি উদযাপন উপলক্ষে আয়োজিত দুই দিনব্যাপী অনুষ্ঠানের উদ্বোধনী অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এর আগে দুই দিনের এ আয়োজনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল এমপি।

বিদ্যালয়ের প্রাক্তন ছাত্রছাত্রী একশত বছর পূর্তি উৎসবে এসো মিলি স্মৃতি-সুখের ঝরনা ধারায় এই শ্লোগানে সকাল থেকেই স্কুল ক্যাম্পাস কানায় কানায় পরিপূর্ণ হয়ে শিক্ষার্থীদের মিলনমেলা হেয়ে ওঠে। জমকালো পুনর্মিলর্নী অনুষ্ঠানে সাবেক ও বর্তমান শিক্ষার্থী আর শিক্ষকদের মিলনমেলায় পরিণত হয়। বিদ্যালয়ে শৈশবের ফেলে আসা নানা রঙের দিনগুলোর কথা স্মরণ করতে গিয়ে অনেকই কাঁদলেন এবং অন্যদেরও কাঁদালেন।

শনিবার দিনব্যাপী অনুষ্ঠানে সকাল ৯টায় বিদ্যালয় প্রাঙ্গণ থেকে কয়েক হাজার সাবেক ও বর্তমান শিক্ষার্থীদের অংশগ্রহণে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। আনন্দ শোভাযাত্রাটি উপজেলার রাজদিয়া মাঠ হতে বের হয়ে সন্তোষপাড়া গোয়ালবাড়ি মোড় হয়ে সিরাজদিখান বাজার চক্কর দিয়ে আবার স্কুল ক্যাম্পাসে এসে শেষ হয়। সকাল ১০ টায় সহপাঠীদের সাথে শুভেচ্ছা বিনিময় ও উন্মুক্ত আড্ডা,১.০০মি; মধ্যাহ্ন ভোজন, বেলা ০২.৩০টায় মঞ্চে প্রাক্তন ছাত্রছাত্রীদের স্মৃতিচারণ,০৩.৩০ র‌্যাফেল ড্র ও০৬.০০টায় সাংস্কৃতিক অনুষ্ঠান।

প্রাক্তন ছাত্র অবসর প্রাপ্ত শিক্ষক রতন চন্দ্র দাস অনুষ্ঠানে এসে স্মৃতিচারন করতে গিয়ে বলেন, ক্লাস থ্রিতে রাজদিয়া অভয় পাইলট স্কুলে ভর্তি হয়ে ছিলাম আমি । স্কুল জীবনের দিনগুলি যদি আবার ফিরে পেতাম। ঐখানে মূখার্জী বাড়িরর বাগানে সবাই একসাথে বসে খেলতাম আর লবন দিয়ে বাড়ি থেকে আনা কুল বড়ই খেতাম। আনেকেই আজ নেই। হারিয়ে গেছে সময়ের ব্যাবধানে। অনেকের চেহারা পাল্টে গেছে। সেই সময়ের কথা ভাবলে কান্না চলে আসে।

শতবর্ষপূর্তি উদযাপন কমিটির সভাপতি মোঃ আজাহারুল ইসলামের সভাপতিত্বে শতবর্ষ পূর্তি উদযাপন কমিটির সাধারণ সম্পাদক লে.কর্নেল মোঃ কামরুল ইসলামের (অব:) বক্তব্যের মধ্য দিয়ে শুরু হওয়া অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন মুন্সীগঞ্জ জেলা প্রশাসক সায়লা ফারজানা, মুন্সীগঞ্জ পুলিশ সুপার মোহাম্মদ জায়েদুল আলম, সিরাজদিখান উপজেলা চেয়ারম্যান মহিউদ্দিন আহম্মেদ, প্রাক্তন সচিব রেজাউল কবীরর্ , সিরাজদিখান উপজেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক এস এম সোহরাব হোসেন, রাজদিয়া অভয় পাইলট উচ্চ বিদ্যালয় পরিচালনা পর্ষদ সভাপতি নাজমূল আলম খান, বিশিষ্ট শিল্পপতি সিরাজুল ইসলাম, রশুনিয়া ইউনিযন পরিষদ চেয়ারম্যান ইকবাল হোসেনসহ বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীরা।

বিদ্যালয়ের ১৯৫৩ সাল থেকে ২০১৭ সালের ব্যাচের সাবেক ও বর্তমান শিক্ষার্থীসহ প্রায় এক হাজার দুইশত ডেলিকেটেড নিবন্ধন করেছেন। শতবর্ষ অনুষ্ঠানকে দুই ভাগে ভাগ করা হয়েছে। প্রথম দিন শনিবার সকালে অনুষ্ঠিত হয়েছে উদ্বোধনী অনুষ্ঠান।

সন্ধ্যায় আয়োজন করা হয়েছে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। আগামীকাল রবিবার সমাপনী দিনেও জমকালো সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। পাশাপশি সাংস্কৃতিক অনুষ্ঠানে কনসার্টের আয়োজন করা হয়েছে। সেখানে নামী-দামী শিল্পীরা সংগীত পরিবেশন করবেন।

(এসডিআর/এসপি/জানুয়ারি ২০, ২০১৮)