মাদারীপুর প্রতিনিধি : মাদারীপুরে পাঁচ মাস বয়সী এক শিশুকে পোলিও টিকা দেয়ার পর পরই পার্শ্বপ্রতিক্রিয়ায় অতিরিক্ত রক্তজমাটের কারণে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যাওয়ার অভিযোগ উঠেছে।

শিশুটির শরীরের অধিকাংশ জায়গা পুড়ে কালো দাগের সৃষ্টি হওয়ায় মাদারীপুর ও ফরিদপুরসহ ৪টি হাসপাতালে চিকিৎসা করিয়েও পাঁচ মাস বয়সী শিশুটিকে বাঁচাতে পারেনি তার বাবা লিটন ভক্ত। শিশুটির নাম তনয়। বাড়ি মাদারীপুর সদর উপজেলার কেন্দুয়া ইউনিয়নের বাহাদুরপুর গ্রামে।

শিশু তনয়ের বাবা লিটন ভক্ত জানান, গত ১৬ জানুয়ারি সকালে পাশের শরীয়তপুরের জেলার নড়িয়া উপজেলার মাজেদা হাসপাতালে শফিনুর নামের এক স্বাস্থ্য কর্মী শিশু তনয়কে ‘পেন্টা থ্রি’ নামের একটি টিকা দেন। এর কয়েক ঘন্টা পরে শিশুটির জ্বর ও শরীরের বিভিন্ন স্থানে কালো দাগ দেখা দেয়। পরবর্তীতে শফিনুরের কাছে নিয়ে গেলে কোন সমস্যা হয়নি বলে শুধুমাত্র জ্বরের ওষুধ খেতে বলেন। পরের দিন ১৭ জানুয়ারি লিটন ভক্ত নিজ জেলা মাদারীপুর সদর হাসপাতালের নিয়ে এলে কর্তব্যরত চিকিৎসকরা আশঙ্কাজনক মনে করে ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করেন। এরপর সেখান থেকে তাকে ঢাকার শিশু হাসপাতালে ভর্তি করা হয়। চিকিৎসাধীন অবস্থায় পরদিন অর্থাৎ ১৮ জানুয়ারি মারা যায় শিশু তনয়।

এই ঘটনায় সুষ্ঠু তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবী তুলেছেন শিশুটির পরিবার ও এলাকাবাসী। তাদের দাবী যাতে আর কোন শিশু এভাবে মারা না যায়।

মাদারীপুর সদর হাসপাতালের মেডিকেল অফিসার ডা. অখিল সরকার বলেন, আর শিশুটির স্বজনরা বলছিলেন, টিকা দেয়ার পরে এমন হয়েছে। আমরা প্রাথমিকভাবে অবস্থা আশঙ্কাজনক মনে করে ফরিদপুরে প্রেরণ করেছিলাম। চামড়ার ভেতরে রক্তক্ষরণে এটি হতে পারে বলে ধারণা করা হচ্ছে। তবে কি কারণে এই অবস্থা হয়েছে তা আমরা বলতে পারবো না। বিশেষজ্ঞ চিকিৎসকরা বলতে পারবেন। এটি মেয়াদউর্ত্তীর্ন নাকি টিকা দেয়ার সময় কোন ত্রুটি ছিল, বিষয়টি তদন্তের দাবি জানিয়েছেন স্বজন ও এলাকাবাসী।

(এমআরএস/এসপি/জানুয়ারি ২০, ২০১৮)