স্টাফ রিপোর্টার : বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ২০১৭ ঘোষণা করা হয়েছে। এ বছর ১০ বিভাগে ১২ জন বিশিষ্ট কবি, লেখক ও গবেষক এ পুরস্কার অর্জন করেছেন। আগামী ১ ফেব্রুয়ারি একুশে বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদের হাতে পুরস্কার তুলে দেবেন।

পুরস্কারপ্রাপ্তরা হলেন- কবিতায় মোহাম্মদ সাদিক ও মারুফুল ইসলাম, কথাসাহিত্যে মামুন হোসাইন, প্রবন্ধে অধ্যাপক মাহবুবুল হক, গবেষণায় রফিকুল্লাহ খান, অনুবাদ সাহিত্যে আমিনুল ইসলাম ভূঁইয়া, মুক্তিযুদ্ধভিত্তিক সাহিত্যে কামরুল ইসলাম ভূঁইয়া ও সুরমা জাহিদ, ভ্রমণ কাহিনিতে শাকুর মজিদ, বৈজ্ঞানিক কল্পকাহিনিতে মোশতাক আহমেদ, নাটকে মলয় ভৌমিক এবং শিশুসাহিত্যে ঝর্নাদাশ পুরকায়স্থ।

শনিবার বিকালে একাডেমির শহিদ মুনীর চৌধুরী সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করেন।

এ সময় অন্যদের মধ্যে একাডেমির পরিচালক শাহিদা খাতুন, একুশে গ্রন্থমেলা কমিটির সদস্য সচিব ড. জালাল আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন ।

বিজয়ী প্রত্যেকে এক লাখ টাকা, ক্রেস্ট ও সনদপত্র পাবেন।

শুক্রবার কবি আসাদ চৌধুরীসহ বাংলা একাডেমির অন্য ফেলোদের নিয়ে এক সভায় সাহিত্য পুরস্কারপ্রাপ্তদের নাম চূড়ান্ত করা হয় বলে জানান একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান।

(ওএস/এসপি/জানুয়ারি ২৭, ২০১৮)