প্রবাস ডেস্ক : প্রবাস জীবনে আজ মাকে অনেক বেশি মিস করছি। লেখাপড়ার জন্য নিজ দেশ ছেড়ে পাড়ি জমিয়েছি মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস এ। মায়ের সকল আদর, শাসন, মায়ের সকল ভালোবাসা আমার সাথে সারাক্ষণ ছায়া হয়ে থাকে।

মা আমার জীবনের একজন অনন্য পথ প্রদর্শক। পৃথিবীতে তিনিই একমাত্র মানুষ, যিনি সন্তানের জন্য সারাজীবন নিঃস্বার্থ ভাবে করেই যান। আমার খুব কাছের বন্ধুও তিনি। মাঝে মাঝে মনে হয় আমার বাঁচার সার্থকতা বুঝি তিনিই। তাঁর ভালোবাসায় নেই কোন ছলনা, নেই অবহেলা, নেই ভালোবাসার কমতি। আল্লাহ খুব যত্ন করেই মনে হয় প্রতিটি মা কে বানায় তার সন্তান দের জন্য। একজন মা কত কিছু বিসর্জন দেয় সন্তানের জন্যে!

মাকে ছেড়ে বিদেশে আছি আজ অনেকদিন। জানি না আবার কবে দেখা হবে। মায়ের কোলের ছেলে আমি। একটু এদিক ওদিক গেলেই কত চিন্তা করতেন। আর এখন বস্তবতাকে সঙ্গী করে হাজার মাইল দূরে এসেও আমাকে নিয়ে মায়ের উৎকণ্ঠা কমেনি। মায়ের মনের অবস্থা এখন কেমন, বোঝার উপায় নেই। ফোন দিলেই কান্না কাটি করে। নিজের অজান্তেই চোখ বেয়ে পানি পরে। তার পরেও শক্ত থাকার অভিনয় করে অন্য গল্প জুড়ে দেই।

বাস্তবতা মেনে নিয়েই মার প্রতি ভালোবাসা সযত্নে লালন করি। মায়ের জন্য মন থেকে দোয়া আসবে না তো কার জন্যে আসবে বলুন। বেচে থেকে মা এর মৃত্যু কোনভাবেই সহ্য করতে পারবোনা আমি। তাই তার আগেই নিজের মৃত্যু কামনা করি। ভালোবাসি মা কে। ভালোবেসে যেতে চাই।

আপনারা যারা মাকে পাশে পেয়েও তাঁকে সময় দেন না, তাঁরা আমার মতো প্রবাস জীবনে আসলে হয়ত বুঝতে পারবেন, মা কতোটা বড় ব্যাপার। প্লিজ, আপনাদের ব্যস্ত সময় থেকে প্রতিদিন একটু সময় মায়ের জন্য বরাদ্দ রাখুন।

(ওএস/এসপি/জানুয়ারি ২৮, ২০১৮)