স্পোর্টস ডেস্ক, ঢাকা : শুরু হয়েছে কোয়ার্টার ফাইনাল পর্ব বিশ্বকাপে ফ্রান্স-কলম্বিয়ার বিদায় আর ব্রাজিল তারকা নেইমারের আহত হয়ে বিশ্বকাপের খেলার সম্ভবনা শেষ হয়ে যাওয়ার মধ্যে দিয়ে। এখন পর্যন্ত প্রতি ম্যাচে জয় পাওয়া দলের লড়াই আর হয়নি, আর্জেন্টিনা ও বেলজিয়ামের ম্যাচটিই প্রথম কোয়ার্টার ফাইনাল ম্যাচ যেখানে কিনা দুই দলই আগের চারটি ম্যাচের জয় পেয়ে এসেছে। নিজ নিজ গ্রুপের গ্রুপ চ্যাম্পিয়ন দুই দলের লড়াই যে অত্যন্ত হাড্ডাহাড্ডি হবে তা না বললেই চলে।

কী হতে পারে এই দুই দলের লড়াইয়ে, প্রিয়.কম এর পাঠকদের জন্য লিখেছেন আসফাক হোসেন সুইট।

আর্জেন্টিনা:

আর্জেন্টিনাকে নিয়ে হতাশা ব্যক্ত করেছেন গ্রেট আর্জেন্টাইন প্লেয়ার দিয়েগো ম্যারাডোনা। তিনি ক্ষোভ জানিয়েছেন আর্জেন্টিনা তার সামর্থের ৪০ ভাগ খেলছে। দলের মধ্যে বিশ্বকাপ জেতার আকুল আগ্রহ নাই। মেসি আক্রমণভাগে আর কাউকে পাচ্ছেন না বলে তার মনে হয়েছে। এভাবে খেললে তার মতে বেলজিয়ামের বিপক্ষে দলকে চরম মূল্য দিতে হবে বলে মন্তব্য করেন এই খেলোয়াড়। তার কথা অবশ্য ফেলনা নয়। এছাড়া বিভিন্ন গণমাধ্যমে দলের মধ্যে কোন্দলের খবর স্বস্তি দিচ্ছে না সর্মথকদের।

এর আগের চারটি ম্যাচেই দেখা গিয়েছে আর্জেনটিনা দুর্বল প্রতিপক্ষ যেমন, বসনিয়া ইরানকে পেয়েও ন্যুনতম এক গোলের ব্যবধানে ম্যাচ জিতেছে। স্কোরলাইনগুলো এরকম ছিল, ২-১, ১-০,৩-২। শেষ ম্যাচেও সুইজারল্যান্ডকে সেভাবে কোণঠাসা করতে পারে নি। ম্যাচ টাইব্রেকারে যাবার দু মিনিট আগে মেসির ম্যাচ বাঁচানো পাস থেকে ডি মারিয়া ম্যাচ জিতিয়ে গোল করেন। আর্জেন্টিনার জন্য ডি মারিয়ার ফর্মে ফেরা চরম সুখবর। আগামী ম্যাচে আগুয়রা খেলবেন কিনা এখনো নিশ্চিত না।

বেলজিয়াম:

বেলজিইয়ানদের বলা হয় রেড ডেভিল। কেন বলা হয় গত ম্যাচে তারা দেখিয়ে দিয়েছে। বেলজিয়ানদের মুহূর্মুহূ আক্রমণে ইউএসএকে ডিফেন্স সামলাতে ব্যস্ত থাকতে দেখা গিয়েছে। বেলজিয়ান আক্রমণভাগের লুকাকু ও ফেলানিদের একের পর এক আক্রমণ ইউএসএ গোলরক্ষক হাওয়ার্ড ফিরিয়ে না দিলে চার-পাচটা গোল দিতে পারত বেলজিয়াম।

বেলজিয়ানদের একটা সমস্যা শোনা যাচ্ছে, গোলে শট নিতে তাদের বরাবরই দ্বিধাদ্বন্দ্বে ভুগতে দেখা গিয়েছে, সঠিক সুযোগের অভাবে কিনা সেটা বলা যাচ্ছে না। তবে আর্জেন্তাইনদের বিপক্ষে নিশ্চয় একের পর এক শট নিতে চাইবে তারা। এছাড়া আর্জেন্তাইনদের একমাত্র তুরুপের তাস মেসিকে কিভাবে সামাল দেয় সেটাও লক্ষনীয়।

সময়:
আজ ৫ জুন শনিবার রাত দশটায় ব্রাজিলের রাজধানী ব্রাসিলিয়াতে দুই দল নিজেদের মুখোমুখি হবে।

সম্ভব্য ফলাফল:

আজ আর্জেন্টিনার সবচেয়ে কঠিন পরীক্ষা। মেসি বরাবরের মত আজও অন্য গ্রহের ফুটবল খেলবে। তাকে আটকাতে না পারলে বেলজিয়ামের পরাজয় নিশ্চিত। তবে বেলজিয়াম এবার অন্য ধাঁচের ফুটবল খেলবে। মেসিকে আটকে ফেলার মন্ত্র বের করতে আগ্রহী তারা, যা গণমাধ্যমের কাছে একাধিকবার বলেছে তারা। বেলজিয়াম খেলোয়াড় লুকাকু, ফেলানিকে সামলাতে আর্জেন্টাইন ডিফেন্স আর পারবে বলে মনে হয় না, ফলে ২-১ বা ৩-২ গোলে আর্জেন্টিনা হারতে পারে। তবে, যাদের দলে মেসি রয়েছে, তাদের পক্ষে সব কিছু এক মুহূর্তেই বদলে ফেলা সম্ভব।

(ওএস/পি/জুলাই ০৫,২০১৪)