স্পোর্টস ডেস্ক, ঢাকা : ফুটবল কিংবদন্তী দিয়েগো ম্যারাডোনা লিওনেল মেসির ওপর নির্ভরতা কমাতে আর্জেন্টাইনদের পরামর্শ দিয়েছেন। তার ওপর অতিরিক্ত নির্ভর করলে আর্জেন্টিনা ফুটবল দলকে খেসারত দিতে হবে বলেও সতর্ক করেছেন তিনি।

ম্যারাডোনা অভিযোগ করে বলেন, আর্জেন্টিনা খেলোয়াড়দের মধ্যে আন্তরিকতার অনেক ঘাটতি রয়েছে। তারা তাদের সামর্থের মাত্র ৪০ ভাগ প্রয়োগ করছে। এ অবস্থা থেকে বেরিয়ে আসতে না পারলে বেলজিয়ামের বিপক্ষে তাদের সমস্যায় পড়তে হবে।

সম্প্রতি ভেনেজুয়েলার একটি টিভিতে দেওয়া সাক্ষাৎকারে এসব কথা বলেন প্রাক্তন এই আর্জেন্টাইন তারকা ফুটবলার। ১৯৮৬ সালে ম্যারাডোনার অসাধারণ নৈপুণ্যে দ্বিতীয় বারের মতো বিশ্বকাপ জেতে আর্জেন্টিনা। সেবার বেলজিয়ামকে হারিয়ে ফাইনালে ওঠে আর্জেন্টিনা। তবে এবার চিত্র ভিন্ন। এবারের বেলজিয়াম দলে রয়েছে ইউরোপের সেরা ক্লাবে খেলা অনেক ফুটবলার। গোলে কর্তুয়া, রক্ষণে কম্পানি ও ফরওয়ার্ডে হ্যাজার্ড এই দলের সেরা তারকা।

শনিবারের ম্যাচের আগে মোট চারবার মুখোমুখি হয়েছে এই দুই দেশ। যার মধ্যে তিনবার জিতেছে আর্জেন্টিনা ও একবার জিতেছে বেলজিয়াম। পরিসংখ্যানের বিচারে এগিয়ে আর্জেন্টিনা। তবে ম্যারাডোনার কথা- শুধু মেসিকে দিয়ে ম্যাচ জেতানোর চিন্তা করাটা হবে সবচেয়ে বড় ভুল। দলের অন্য খেলোয়াড়দেরও তাদের পূর্ণ ক্ষমতা প্রয়োগ করতে হবে। তার মতে এবারের বেলজিয়াম দল অঘটন ঘঠানোর ক্ষমতা রাখে। শীর্ষ ষোলোর খেলায় সুইজারল্যান্ডের সঙ্গে যে রকম খেলেছে মেসিরা, বেলজিয়ামের সঙ্গে সে রকম খেললে তারা হেরেও যেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন ম্যারাডোনা।

আর্জেন্টিনার সব খেলোয়াড়কে সর্বস্ব উজাড় করে খেলার আহ্বান জানিয়ে আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী অধিনায়ক বলেন, আজেন্টিনা হারলে শুধু মেসিকে দোষ দেওয়া যাবে না। সুইসদের বিপক্ষে জয় পেতে অনেক ঘাম ঝরাতে হয়েছিল মেসিদের। অতিরিক্ত সময়ের খেলায় একমাত্র গোলের ব্যবধানে কষ্টের জয় পায় আর্জেন্টিনা।

(ওএস/পি/জুলাই ০৫,২০১৪)