সমরেন্দ্র বিশ্বশর্মা, কেন্দুয়া (নেত্রকোনা) : নেত্রকোনার কেন্দুয়া উপজেলার কান্দিউড়া  ইউনিয়নের জফরপুর পূর্বপাড়া গ্রামে রাজারবাগ পীরের অনুষ্ঠিতব্য মাহফিল নিয়ে গত দুই দিন ধরে উলামা মাশায়েক পরিষদে দেখা দেয় উত্তেজনা। এরই প্রেক্ষিতে বুধবার দুপুরে ভারপ্রাপ্ত উপজেলা নিবার্হী  কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শিরিন সুলতানা পুলিশকে সঙ্গে নিয়ে ঘটনাস্থলে উপস্থিত হয়ে এ মাহফিল বন্ধের নির্দেশ দেন। 

জানা যায়, গত তিন বছর ধরে জফরপুর গ্রামের রাজারবাগ পীরের অনুসারী আবুল কাশেমের বাড়িতে এ মাহফিল নিয়ে বির্তক চলে আসছে। এবারও এ বছর ৩১ জানুয়ারী বুধবার প্রশাসনের অনুমতি ছাড়া বির্তকিত এই মাহফিলের আয়োজন করেন।

এতে প্রধান অতিথি করা হয়, রাজারবাগ পীর মুফতিইল আ’যম আবুল খায়ের মুহম্মদ আযিযুল্লাহ-কে। এ নিয়ে দেখা দেয় উলামা মাশায়েক পরিষদের উত্তেজনা। উলামা মাশায়েক পরিষদের আহবায়ক মাওলানা মো: আবুল কালাম আজাদ ও য্গ্মু আহবায়ক মাওলানা আবু ওমর আব্দুন নূর ফারুক মাহফিল বন্ধে ৩০ জানুয়ারী উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর লিখিত অভিযোগ দেন।

মাওলানা মো: আবুল কালাম আজাদ ও মাওলানা আবু ওমর আব্দুন নূর ফারুক দাবী করে বলেন, পবিত্র ইসলাম ধর্মের মৌলিক আকিদা বিশ্বাসের পরিপন্থী রাজারবাগ পীর মুফতিউল আ’যম আবুল খায়ের মুহম্মদ আযিযুল্লাহর কতিপয় অনুসারী নিয়ে এই বির্তকিত এই মাহফিলের আয়োজন করে।

প্রশাসনের কাছে লিখিত অভিযোগ দেয়ার পরও রাজারবাগ পীরের অনুসারীরা বিভিন্ন স্থানে লিফলেটের মাধ্যমে ও মাইকে প্রচারনা চালায়। এতে ওলামা মাশায়েক অর্ধ শতাধিক নেতাকর্মী প্রতিবাদ মিছিল নিয়ে বুধবার দুপুরে উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে গিয়ে মাহফিল বন্ধের দাবি জানান।

এরই প্রেক্ষিতে ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা শিরিন সুলতানা কেন্দুয়া থানার ওসি মো: সিরাজুল ইসলাম ও মাওলানা আবুল কালাম আজাদসহ কেন্দুয়া উপজেলা প্রেসক্লাবের সভাপতি সমরেন্দ্র বিশ্বশর্মাকে সঙ্গে নিয়ে তিনি ঘটনার স্থলে যান। সেখানে আয়োজনকারী আবুল কাশেম ও তার তিন সহোদর, স্থানীয় গন্যমান্য ব্যক্তিগর্ব ও ওলামা মাশায়েক আহবায়কের বক্তব্য শুনার পর নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহফিল বন্ধের নির্দেশ দেন।

এসময় তিনি বলেন, এই মাহফিল নিয়ে যে বির্তকের সৃষ্টি হয়েছে, তা আগে উভয় পক্ষের মধ্যে আলোচনা করে সমাধান করতে হবে। তারপর জেলা প্রশাসনের অনুমতি নিয়ে মাহফিল করা সম্ভব।

এ ব্যাপারে জানতে চাইলে ভারপ্রাপ্ত ইউএনও ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শিরিন সুলতানা বলেন, রাজারবাগ পীরের মাহফিলের বিরুদ্ধে ওলামা মাশায়েক পরিষদের লিখিত অভিযোগ রয়েছে। তাছাড়া এ মাহফিল সর্ম্পকে একটি পক্ষের আপত্তি থাকলেও আবুল কাশেম জেলা প্রশাসনের কোন অনুমতি নেননি। তাই শান্তি শ্ঙ্খৃলা রক্ষায় বির্তকিত এ মাহফিল বন্ধের নির্দেশ দেয়া হয়েছে।

(এসবি/এসপি/জানুয়ারি ৩১, ২০১৮)