স্টাফ রিপোর্টার : বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিলে কোম্পানির লভ্যাংশের নির্দিষ্ট অংশ ১ কোটি ২২ লাখ টাকা প্রদান করেছে আমেরিকান লাইফ ইন্স্যুরেন্স (মেটলাইফ অ্যালিকো)।

বৃহস্পতিবার সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হকের সঙ্গে সাক্ষাৎ করে কোম্পানির চিফ ফিনান্সিয়াল অফিসার আলাউদ্দিন কোম্পানটির ২০১৭ সালের লভ্যাংশের নির্দিষ্ট অংশ ১ কোটি ২২ লাখ ১৪ হাজার ৪২৪ টাকার চেক হস্তান্তর করেন।

শ্রমিকদের কল্যাণার্থে কোম্পানিটি শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিলে নিয়মিত অর্থ প্রদান করে আসছে। শ্রম আইনের আলোকে দেশি-বিদেশি ৯৫টি কোম্পানি তাদের লাভের ৫ শতাংশের ১ দশমাংশ এ তহবিলে প্রদান করে। তহবিলে লভ্যাংশের বর্তমানে জমার পরিমাণ প্রায় আড়াইশ কোটি টাকার বেশি।

এ তহবিল থেকে প্রাতিষ্ঠানিক-অপ্রাতিষ্ঠানিক খাতে নিয়োজিত শ্রমিকদের দুর্ঘটনাজনিত মৃত্যু, পঙ্গুত্ব, দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত এবং শ্রমিকের সন্তানদের শিক্ষা সহায়তা দেয়া হয়।

চেক প্রদান অনুষ্ঠানে শ্রম প্রতিমন্ত্রী বলেন, বিভিন্ন কোম্পানিতে কর্মরতদের জন্য এটি একটি ইউনিক আইন। এমন অনেক কোম্পানি আছে যাদের অনেক কর্মচারী সারা বছরের বেতনের চেয়ে লাভ্যাংশের অর্থ বেশি পেয়ে থাকেন। এতে করে কোম্পানির কর্মপরিবেশ উন্নত হচ্ছে এবং উৎপাদনে ইতিবাচক প্রভাব পড়ছে।

অনুষ্ঠানে মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব আফরোজা খান, বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের মহাপরিচালক ডা. আনিসুল আউয়াল পিএইচডি এবং আমেরিকান লাইফ ইনস্যুরেন্স কোম্পানির হেড অব কর্পোরেট অ্যাফেয়ার্স মোস্তাক হোসেন উপস্থিত ছিলেন।

(ওএস/এসপি/ফেব্রুয়ারি ০১, ২০১৮)