আন্তর্জাতিক ডেস্ক : মিয়ানমারের স্টেট কাউন্সেলর বা সরকারপ্রধান অং সান সু চি’র বাড়ি লক্ষ্য করে পেট্রোল বোমা ছোড়া হয়েছে। এতে বাড়িটির সামান্য ক্ষতি হয়েছে। তবে, সেসময় বাড়িতে ছিলেন না সু চি।

বৃহস্পতিবার ইয়াঙ্গুনে জলাধার ঘেঁষা বাড়িটি লক্ষ্য করে এই পেট্রোল বোমা ছোড়া হয়। সামরিক জান্তার শাসনামলে এই বাড়িটিতেই গৃহবন্দি ছিলেন সু চি।

এ বিষয়ে মিয়ানমার সরকারপ্রধানের মুখপাত্র জাও হতাই সাংবাদিকদের বলেন, পেট্রোল বোমা ছোড়া হয়েছে। তবে ছোট এবং বিরল এ হামলার কারণ সম্পর্কে কিছু জানা যায়নি।

ইয়াঙ্গুনের ওই বাড়িতে হামলা হলেও সু চি এখন রয়েছেন রাজধানী নেপিদোতে। সেখানে তিনি তার দল এনএলডির ক্ষমতা গ্রহণের দ্বিতীয় বার্ষিকী উপলক্ষে সংসদে ভাষণ দেবেন।

দীর্ঘদিন ধরে গণতন্ত্রের জন্য আন্দোলন করে সু চি তুমুল নন্দিত এমনকি নোবেল শান্তি পুরস্কার পেলেও গত আগস্টে তার দেশের রাখাইনে সেনাবাহিনীর বর্বরোচিত রোহিঙ্গাবিরোধী নিপীড়নযজ্ঞে সমালোচনার মুখে পড়েন। সেনাবাহিনীর হত্যাযজ্ঞ থামাতে ব্যর্থ হওয়ায় সু চি বেশ কিছু পুরস্কার এবং সম্মাননাও হারান।

মিয়ানমার সেনাবাহিনীর দমন-পীড়নের মুখে বাংলাদেশে পালিয়ে আশ্রয় নেওয়া ১০ লাখেরও বেশি রোহিঙ্গাকে ফেরত নিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের চাপের মুখে সম্প্রতি তার নেতৃত্বাধীন সরকার ঢাকার সঙ্গে সমঝোতায় পৌঁছেছে। সে লক্ষ্যে দু’পক্ষ কাজও করছে।

(ওএস/এসপি/ফেব্রুয়ারি ০১, ২০১৮)