উত্তরাধিকার ৭১ নিউজ ডেস্ক : শুরুতেই একুশে বই মেলায় এলো কথাসাহিত্যিক ও সাংবাদিক মাহবুব মোর্শেদের উপন্যাস 'তোমারে চিনি না আমি'। প্রকাশ করেছে আদর্শ। মেলায় ৩২৬, ৩২৭, ৩২৮ নম্বর স্টলে বইটি পাওয়া যাচ্ছে। ২০৮ পৃষ্টার উপন্যাসটির দাম রাখা হয়েছে ৩৮০ টাকা।

মেলায় ২৫% ছাড়ে এবং রকমারিতে ২৭% ছাড়ে বিক্রি হচ্ছে ২৭৭ টাকায়।

লেখক জানিয়েছেন, এটি প্রজন্মের গল্প। কবিতা, প্রেম ও বিপ্লব ঘিরে জমে উঠেছে এর কাহিনি। 'পাশের মানুষ- এমনকি কাছের মানুষটিকে চিনতে পারছিনা আমরা। শেষ পর্যন্ত চিনতে পারছিনা নিজেকেও। কেউ কাউকে চিনতে দিচ্ছি না। সর্বত্র যেন অলঙ্ঘনীয় দেয়াল, অমোচনীয় নিষ্ক্রিয়তা। হন্যে হয়ে খুঁজে ফিরছি প্রেম; সে প্রেম হয়তো ধরা ছোঁয়ার মধ্যেই আছে- একটু মমতা দিয়ে বুঝে নিতে পারছিনা।

লিখতে চাইছি কবিতা- কিন্তু সেই প্রগাঢ় অভিবিবেশনেই জীবনে। উপমা ও উপেক্ষার পেছনে একটা নিরব বিকেল খরচ করার সময়টুকুও নেই। বিপ্লব প্রয়োজন- কিন্তু নেই ঘুরে দাঁড়াবার স্পর্ধা ও সাহস। জীবনকে বিপন্ন করার দীক্ষা নেই, নেই বেরিয়ে পড়ার শক্ত প্ররোচনা।

'তোমারে চিনি না আমি' এক স্থবির সময়ের গল্প। আত্ম আবিষ্কারের বেদনাদায়ক দলিল। উত্তর বাংলার এক বিশ্ববিদ্যালয় শহরে শুরু হয়ে এ উপন্যাস প্রদক্ষিণ করে এসেছে একটি প্রজন্মের মানসপট। একাধারে এ গল্পব্যক্তি মানুষের এবং নৈর্ব্যক্তিক ইতিহাস।

মাহবুব মোর্শেদের প্রথম উপন্যাস 'ফেসবাইফেস'। 'ব্যক্তিগত বসন্তদিন' ও 'দেহ'- গ্রন্থের গল্পগুলোর মতো 'ফেসবাইফেস' ও 'অর্ধেক জাগ্রত রেখে' উপন্যাসে পাঠক খুঁজে পেয়েছেন অতি পরিচিত পরিপার্শ্বের অচেনা বিবরণ। পরিচিত ঘটনাবলী তার গল্পে আসে নতুন আবিষ্কার, চমক আর বুননে সজ্জিত হয়ে। স্বতঃস্ফূর্ত গল্পের জগত হয়ে ওঠে রহস্যময়। মাহবুবের গল্প সবসময়ই আকর্ষক, স্বাগত জানাবার জন্য প্রস্তুত। গদ্য সহজ, কিন্তু দ্ব্যর্থকতায় ভরপুর- ইশারা আর পরিহাসে ঠাসা।

জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেছেন প্রত্নতত্ত্ব নিয়ে।

(ওএস/এসপি/ফেব্রুয়ারি ০২, ২০১৮)