আসছে ঈদ। এরই মধ্যেই অনেকেরই শুরু হয় গেছে ঈদের কেনাকাটা। তবে অনেকেই এখনও ঈদের শপিংয়ে যাওয়ার কথা ভাবছেন। ঈদের কেনাকাটায় যাওয়ার আগে আপনার জন্য কিছু পরামর্শ।

সবার আগে পরিকল্পনা
ঈদের কেনাকাটা করবেন, তাইতো। এবার তাহলে খাতা-কলম নিয়ে বসে পড়ুন। একটু সময় নিয়ে ভাবুন। এবারের ঈদে কি কি কেনাকাটা করবেন। কার জন্য কেনাকাটা করবেন। কাকে কি উপহার দিবেন। এসব খাতায় লিখে ফেলুন। এরপর ঠিক করে ফেলুন কবে আপনার সময় হবে কেনাকাটা করার। আপনার কেনাকাটার সঙ্গী কে হবে তাও ঠিক করে লিখে ফেলুন।

তৈরি করে নিন বাজেট
ঈদের কেনাকাটার জন্য প্রথমেই বাজেট তৈরি করুন। এক্ষেত্রে বাজেট কেমন হবে তা নির্ভর করছে গৃহকর্তা-কর্তীর আয়ের ওপর। আয় ধরুন যেমনটাই হোক না কেন, কেনাকাটার জন্য বাজেট তৈরি করা জরুরি। বাজেটে থাকবে কার জন্য কত খরচ করবেন। কার জন্য কত হতে পারে তার সম্ভাব্য বিবরণ। খেয়াল রাখবেন, আপনার বাজেটের সঙ্গে প্রকৃত দামের হেরফের হতে পারে। তাই বাজেট ও নমনীয়ভাবে তৈরি করুন।

কোথা থেকে কী কী কিনবেন?
আপনি হয়তো চাইছেন এবারের ঈদে একটা টাঙ্গাইল তাঁতের শাড়ী বা জামদানী শাড়ি কিংবা আপনার সাহেবের জন্য বাহারী নকশাদার পাঞ্জাবী কিনবেন। কিন্তু এসব কোথায় পাওয়া যায় তার খোঁজ না নিয়ে একদিক বেড়িয়ে পড়লেন কেনাকাটার জন্য। আপনার এই পদক্ষেপ ভুল। কোথায় কোন জিনিসটা পাওয়া যায়, তা আগে ভাগেই খোঁজ-খবর নিয়ে জেনে নিন। প্রয়োজনে আপনার পরিবারে কেনাকাটায় যারা অভিজ্ঞ তাদের কাছ থেকে জেনে নিন।

শপিংয়ে যাওয়ার আগে
শপিংয়ে বের হওয়ার আগে প্রয়োজনীয় সবকিছু নিয়েছেন কি না দেখে নিন। টাকার ব্যাগ, মোবাইল, শপিং লিস্ট ইত্যাদি গুছিয়ে নিন। ছোট অনেক ব্যাগ নেয়ার চেয়ে বড় একটি ব্যাগ নিতে পারেন। এতে সব পণ্য এক সঙ্গে নেয়া যাবে এবং হারিয়ে যাওয়ার ভয়ও থাকবে না। বাড়িতে ফেরার আগেই দেখে নিন সব কেনাকাটা হয়েছে কি না কিংবা যা যা কেনা হলো তা সব নেয়া হয়েছে কি না। কোনো পণ্য ফেরত দেয়ার প্রয়োজনীয়তা অনুভব করলে সে ব্যাপারে দোকানির সঙ্গে আগেই আলাপ করে নিন।

কেনাকাটার সঙ্গী
প্রত্যেক পরিবারে একজন না একজনকে পাওয়াই যাবে যারা কেনাকাটায় পারদর্শী। যাদের কাজই হলো ঘুরে-ফিরে কেনাকাটা করা। তেমন একজনকে আপনার কেনাকাটার সঙ্গী করে নিন। তাকে আগে বাসায় ডেকে এনে আপনার পরিকল্পনা বুঝিয়ে বলুন। আপনি কি কিনতে চান, কোথা থেকে কিনতে চান, আপনার বাজেট কত, তাও বলুন। অনেকেই দেখা যায় কেনাকাটা করতে গিয়ে ব্যাগ ছাড়াই বের হন। এটা ঠিক নয়। এতে করে কেনাকাটা শেষে ঝামেলায় পড়তে হয়। তাই ঝামেলা এড়াতে নির্বিঘ্নে কেনাকাটা করতে হাতে রাখুন ব্যাগ। কেনাকাটা করতে গিয়ে কখনোই শিশুদের সঙ্গে নেবেন না। এতে করে শিশুরা যেমন বিরক্ত হবে, তেমনি আপনিও কেনাকাটায় মনোযোগী হতে পারবেন না।