মৌলভীবাজার প্রতিনিধি : মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও মৌলভীবাজার মহকুমা আওয়ামীলীগের প্রতিষ্ঠাতা সভাপতি প্রবীণ রাজনৈতিক ব্যক্তিত্ব প্রয়াত সৈয়দ আমজদ আলীর ১১তম মৃত্যু বার্ষিকী আগামীকাল ৬ ফেব্রুয়ারি মঙ্গলবার। 

মরহুম সৈয়দ আমজদ আলী ২০০৮ সালের ৬ ফেব্রুয়ারি মৌলভীবাজার শহরের পৌর এরাকার আরামবাগের বাসায় হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু বরণ করেন । মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৯ বছর। ঐ সময় তার মৃত্যুতে জেলার পুরো আওয়ামীলীগ পরিবারে ও মুক্তিযুদ্ধাদের মাঝে নেমে আসে শোকের ছাঁয়া। মৃত্যুকালে তিনি স্ত্রী, ৫ ছেলে ও ২ মেয়ে সহ অসংখ্য স্বজন রেখে গেছেন।

মৌলভীবাজার মহকুমা আওয়ামীলীগের প্রতিষ্ঠাতা সভাপতি , প্রয়াত সৈয়দ আমজদ আলীর স্বরণে শোক জানিয়েছেন জেলা আওয়ামীলীগ সভাপতি রাজনৈতিক ব্যক্তিত্ব নেছার আহমদ। তিনি বলেন, প্রয়াত এ নেতার আতœার প্রতি শ্রদ্ধা জানাই ও মাগফিরাত করি, মুক্তিযুদ্ধের আগে ও পরে দেশ ও দলের জন্য কাজ করেছেন এবং মহান মুক্তিযুদ্ধের জন্যও অনেক অবদান রেখেছেন তিনি। আমাদের দলের প্রতিষ্ঠালগ্নো থেকে একজন নিবেদিত প্রান হিসেবে দলের নেতৃত্ব দিয়েছেন । তিনি বলেন, সৈয়দ আমজদ আলী, অত্যান্ত নিরহঙ্কার এবং সৎ মানুষ ছিলেন ।

মরহুম সৈয়দ আমজদ আলীর ছেলে,সিনিয়র সাংবাদিক ,এটিএন বাংলা ও এটিএন নিউজের ষ্টাফ রিপোর্টার সৈয়দ মহসিন পারভেজ বলেন, আমার বাবা শিক্ষা প্রতিষ্টান, মসজিদ মাদ্রাসা সহ বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠান প্রতিষ্ঠায় অনেক অবদান রেখেছেন। এককালে শিক্ষকতা করা রাজনীতির এই বীরপুরুষ বৃটিশ শাষনামলে তৎকালিন সেনাবাহিনীর ইঞ্জিনিয়ার কোরের সদস্য ছিলেন এবং মহান মুক্তিযুদ্ধের অন্যতম একজন দেশপ্রেমিক নিবেদিত প্রান ও সংগঠক ছিলেন।

তিনি আরো বলেন , মৌলভীবাজার মহকুমা আওয়ামীলীগ প্রতিষ্ঠায় তার অনেক অবদান থাকলেও দল হিসেবে জেলা আওয়ামীলীগ সেভাবে আজও তার তেমন কোন মূল্যায়ন করেনি। দলের জন্য নিবেদিত আরেক প্রান সাবেক সাংসদ প্রয়াত ইলিয়াস আলীকেও দল তেমন মূল্যায়ন করেনি ।

(একে/এসপি/ফেব্রুয়ারি ০৫, ২০১৮)