মাদারীপুর প্রতিনিধি : আগামীকাল ৮ ফেব্রুয়ারি একুশে পদকপ্রাপ্ত (মরণোত্তর) চিত্রশিল্পী কাজী আনোয়ার হোসেনের একাদশ মৃত্যুবার্ষিকী। এই উপলক্ষে আগামীকাল বৃহস্পতিবার বাদ আসর মাদারীপুর শহরের মসজিদগুলোতে দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে।

১৯৬৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটি থেকে স্নাতক উত্তীর্ণের পর থেকেই শিল্পী আনোয়ার হোসেনের নানা বৈচিত্রময় ছবি একেছেন। ক্যানভাস হিসেবে দিয়াশলাইয়ের খাপের কাঠের অংশের উপর নৌকা এবং অনিবার্ষভাবে ব্যতিক্রমভাবে নদীর দৃশ্যও চিত্রায়িত করেন।

এ ছাড়া তিনি ছবির উপকরণ হিসেবে আঠা, গাছের পাতা, ছাল, মাছের কাটা, হাড়, টুকরা কাপড় ইত্যাদি ব্যবহার করতেন।

১৯৮৮ সালের বন্যার ছবি একে একক চিত্র প্রদর্শনীর মাধ্যমে বিক্রির ব্যবস্থা করেন। সেই ছবি বিক্রির টাকা বন্যার্তদের মধ্যে ত্রাণসামগ্রী বিতরণ এবং বন্যা পরবর্তী পূনর্বাসনে দূর্গত মানুষদের সহায়তার করেন।
মৃত্যুর আগ পর্যন্ত দেশে বিদেশে ২২ টিরও বেশি একক ও যৌথ প্রদর্শনীতে প্রদর্শিত হয়েছে তার ছবি। রক্ষিত হয়েছে বাংলাদেশের জাতীয় জাদুঘর, দেশের অনেক আর্ট গ্যালারিসহ বাংলাদেশের প্রায় ৬০টি জেলা প্রশাসকের কার্যালয়ে।

২০০৭ সালের ৮ ফেব্রুয়ারি হৃদরোগে আক্রান্ত হয়ে রংতুলি হাতে নিয়েই তিনি স্ত্রী, দুই ছেলে, দুই মেয়েসহ অসংখ্য আত্মীয়-স্বজন, ভক্ত অনুরাগীদের রেখে মারা যান।

২০১৬ সালে শিল্পকলায় (চিত্রকলা) মাদারীপুরের চিত্রশিল্পী কাজী আনোয়ার হোসেন মরণোত্তর একুশে পদক লাভ করেন।

আগামীকাল বৃহস্পতিবার এই গুনি শিল্পীর মৃত্যুবার্ষিকী উপলক্ষে মাদারীপুর শহরের আমিরাবাদ এলাকার কাজীবাড়ির নিজবাস ভবনসহ জেলা শহরের মসজিদগুলোতে বাদ আসর দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করেছেন তার ছোট ছেলে কাজী আশিকুর হোসেন অপু।

(এএসএ/এসপি/ফেব্রুয়ারি ০৭, ২০১৮)