শেখ আহসানুল করিম, বাগেরহাট : বাগেরহাটের শেখ হেলাল উদ্দিন স্টেডিয়ামে ১৬ জানুয়ারী থেকে শুরু হওয়া শিল্প ও বাণিজ্য মেলায় ‘দৈনিক স্বপ্নছোয়া’ র‌্যাফেল ড্র বন্ধে নিষেধাজ্ঞা জারি করেছে আদালত।

জনস্বার্থে জেলার রামপাল উপজেলার শিকদার কাইজার ও শেখ বেল্লাল হোসেনসহ ১০ জনের দায়ের করা একটি দেওয়ানী মামলায় বুধবার (০৭ ফেব্রুয়ারি) দুৃপুরে বাগেরহাট সদর সহকারী জজ আদালতের বিচারক আবু হাসান খায়রুল্লাহ এ আদেশ দেন। পাশাপাশি মেলার অবৈধ ভাবে র‌্যাফেল ড্র পরিচালনার জন্য আয়োজক কর্তৃপক্ষকে ২৪ ঘন্টার মধ্যে কারন দর্শাতে বলা হয়েছে। বৃহস্পতিবার (৮ ফ্রেব্রুয়ারি ) এ মামলা পরবর্তী শুনানির দিন ধার্য করে দিয়েছে আদালত।

মামলায় বাগেরহাট চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি শেখ লিয়াকত হোসেন, শেখ হেলাল উদ্দিন স্টেডিয়াম নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ জেলা ক্রীড়া সংস্থার সাধারন সম্পাদক সরদার সেলিম আহমেদ, দৈনিক স্বপ্নছোয়া র‌্যাফেল ড্রর স্বত্বাধিকারী আ, রাজ্জাক, পুলিশ সুপার, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা, জেলা প্রশাসকের কার্যালয়ের গোপনীয় শাখার সহকারী কমিশনার, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ও জেলা প্রশাসককে এ মামলার বিবাদী করা হয়েছে।

মামলা বাদী পক্ষের আইনজীবী ও জেলা আইনজীবী সমিতির সভাপতি ড. আজাদ ফিরোজ টিপু বলেন, এসএসসি পরীক্ষার্থীদের পড়ালেখায় সমস্যা, এলাকায় আর্থিক ক্ষতি, চুরি ডাকাতি ছিনতাই বৃদ্ধিসহ আইন শৃংখলার অবনতি, র‌্যাফেল ড্র-র নামে সাধারণ মানুষের সাথে প্রতারণা করে বিপুল পরিমান অর্থ হাতিয়ে নেয়া হচ্ছে। মামলা বাদী পক্ষের আরজি শুনে আদালত “দৈনিক স্বপ্নছোয়া” র‌্যাফেল ড্র বন্ধে নিষেধাজ্ঞা প্রদান করেন ও বিবাদীগণকে কারণ দর্শাতে বলেছেন।

১৬ জানুয়ারি মেলা শুরুর পর থেকে প্রতিদিন জেলা শহরসহ প্রত্যন্ত গ্রামে ২০ টাকা মূল্যে র‌্যাফেল ড্র-র টিকি বিক্রি করে আসছিল। টিকিট বিক্রির জন্য ভ্যান, রিকশা ও পিকআপে মাইক বাজিয়ে জনগণকে প্রলুব্ধ করার জন্য বিভিন্ন প্রকার পুরুস্কারের ঘোষনা দেয়া হত। রাতে স্থানীয় ক্যাবল ভিশনে র‌্যাফের ড্র-র ফলাফল সরাসরি সম্প্রচার করা হত।

বাগেরহাট জেলা প্রশাসক তপন কুমার বিশ্বাস বলেন, শিল্প ও বাণিজ্য মেলায় র‌্যাফেল ড্র বন্ধে আদালত থেকে এখনও পর্যন্ত কোন চিঠি পায়নি। চিঠি পেলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের কথা জানান তিনি।

(এসএকে/এসপি/ফেব্রুয়ারি ০৭, ২০১৮)