স্টাফ রিপোর্টার : ঢাকার উত্তর প্রবেশদ্বার সাভারে সড়ক মহাসড়কে অবস্থান নিয়েছে পুলিশ ও সরকারদলীয় নেতাকর্মীরা। বিএনপি চেয়ারপারর্সন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে মামলার রায়কে কেন্দ্র করে সাভারে বিএনপির নেতাকর্মীরা যেন অরাজক পরিস্থিতি সৃষ্টি করতে না পারে সেজন্য সকাল থেকে বিভিন্ন সড়ক মড়াসড়কে অবস্থান নিয়েছে আওয়ামী লীগের নেতাকর্মীরা। ভোর ৫ টা থেকে রাজধানীর এ প্রবেশ পথ ঢাকা-আরিচা মহাসড়কে অবস্থান নিয়েছে তারা। তবে সড়ক মহাসড়কের কোথাও বিএনপি নেতাকর্মীদের দেখা যায়নি।

আজ বৃহস্পতিবার সকাল থেকেই সাভারের ব্যস্ততম ঢাকা-আরিচা, আশুলিয়ার নবীনগর-চন্দ্রা ও টঙ্গী-আশুলিয়া-ইপিজেডসহ আশুলিয়া-সিএমবি, জিরাবো-বিশমাইল শাখা সড়কে যানবাহনের সংখ্যা ছিল একেবারেই হাতেগোনা। স্থানীয় অল্পসংখ্যক পরিবহন লক্ষ্য করা গেলেও দেখা মেলেনি দূরপাল্লার কোনো যান।

এদিকে খালেদা জিয়ার রায়কে কেন্দ্র করে বিশৃঙ্খলা ঠেকাতে সাভারে ঢাকা-আরিচা মহাসড়কের হেমায়েতপুর, সাভার বাজার বাসস্ট্যান্ড ও আমিনবাজার এলাকায় পুলিশ, র‌্যাব ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের তৎপরতা লক্ষ্য করা গেছে। পাশাপাশি এসব এলাকায় আওয়ামী লীগের নেতাকর্মীদের মহড়া দিতে দেখা গেছে।

সড়ক ও মহাসড়কগুলোতে পুলিশের পাশাপাশি র‌্যাবও টহল দিচ্ছে। বুধবার রাত থেকে সাভারের বিভিন্ন স্থানে বিএনপি নেতাকর্মীদের বাড়িতে তল্লাশী চালিয়ে ডজনখানেক নেতাকর্মীকে আটক করেছে। গ্রেপ্তার এড়াতে বিএনপি নেতাকর্মীদের বাড়িতে পুরুষ শুন্য হয়ে পড়েছে। মহাসড়কে বিচ্ছিন্নভাবে স্বল্প সংখ্যক যানচলাচল থাকলেও গাড়িতে তল্লাশী চালাচ্ছে পুলিশ। ঢাকামুখী যাত্রীবাহী সব ধরনের যান চলাচল বন্ধ করে দেয়া হয়েছে।

এদিকে সাভার হেমায়েতপুর বাসস্ট্যান্ড এলাকায় তেঁতুলঝোড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফখরুল আলম সমর, সাভার উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মনজুরুল আলম রাজীব, স্বেচ্ছাসেবক লীগের ঢাকা জেলা উত্তরের সাধারণ সম্পাদক মোঃ সায়েম মোল্লার নেতৃত্বে, সকাল থেকে একটি ঝাড়ু মিছিল বের করা হয়।

সাভার উপজেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক শাহীন খাঁন সকাল থেকেই সাভার কর্ণপাড়া বাসষ্টাণ্ডে তার নেতা কর্মী সহ অবস্থান নেন। বিএনপি নেতাকর্মীদের যেকোনো বিশৃঙ্খল পরিস্থিতি মোকাবেলায় প্রস্তুত রয়েছেন বলে জানান তিনি।

সাভার মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মহসিনুল কাদির জানান, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মামলার রায়কে ঘিরে যাতে কোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতির সৃষ্টি না হয় সেই লক্ষে আমিনবাজার, হেমায়েত, বলিয়াপুর, সাভার বাসস্ট্যান্ড, বিশমাইলসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে অতিরিক্ত পুলিশ সদস্য মোতায়েন রয়েছে।

অপরদিকে একই কারণে আশুলিয়ার জামগড়া, ইউনিক, জিরাবো, বাইপাইলসহ বিভিন্ন স্থানে পুলিশ সদস্যরা নিরাপত্তা নিশ্চিতের জন্য কাজ করছেন বলে নিশ্চিত করেন আশুলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবদুল আউয়াল।

এদিকে আজ বৃহস্পতবিার সকাল ছয়টা থেকে সাভার এলাকার বেশীরভাগ গার্মেন্টস কারখানায় শ্রমিকরা কর্মস্থলে যোগদান করেছেন। তবে শ্রমিক উপস্থিতি কম বলে জানিয়েছেন মালিক পক্ষ।

(ওএস/এসপি/ফেব্রুয়ারি ০৮, ২০১৮)