ঠাকুরগাঁও প্রতিনিধি : ঠাকুরগাঁও বালিয়াডাঙ্গী উপজেলার লাহিড়ী হাট রেজিষ্ট্রি অফিসের সাব-রেজিষ্ট্রার আব্দুল্লাহ আল মামুনের নামে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে । 

এ'তে আপেল বি'তে বল এই শিক্ষা নয়। A মানে ১০০০, A2 মানে ১২০০ B মানে ২০০০টাকা এভাবেই F পর্যন্ত শিক্ষা দিচ্ছেন সাব-রেজিষ্ট্রার। লাহিড়ী অফিসে যোগদানের পর থেকেই কোন কিছুর তোয়াক্কা না করে চালিয়ে যাচ্ছেন তাঁর দুর্নীতির কর্মকান্ড এমন অভিযোগ তাঁর বিরুদ্ধে।

অভিযোগকারীরা জানান, মামুন সাহেব যোগদানের পর স্থানীয়রা তাঁর প্রতি আবেদন জানিয়ে আসেন জমিসংক্রান্ত বিষয়ে কেউ যেন হয়রানির শিকার না হয় আর খাজনা-খারিজ ছাড়া যেনো কোন দলিল রেজিষ্ট্রি না হয়। তিনি স্থানীয়দের আবেদন না শুনে ইচ্ছে মত রেজিষ্ট্রি করতে থাকেন এতে টাকার বিনিময়ে খারিজ ছাড়া জমি দিব্বি পার করিয়ে নেওয়া হচ্ছে। সারা ঠাকুরগাঁওয়ে যে পরিমাণ জমি রেজিষ্ট্রি হয় তার চেয়ে বেশী রেজিষ্ট্রি হয় লাহিড়ী অফিসে।

নাম প্রকাশে অনিচ্ছুক অভিযোগকারীরা জানান, দীর্ঘদিন দেখার পর গত ৩০'শে জানুয়ারী মঙ্গলবার স্থানীয় কিছু যুবক অফিসে ঢুকে হাতে নাতে ধরেন এই দুর্নীতি।তাঁরা দুর্নীতির ছবি ও ভিডিও মুঠোফোনে ধারণ করেন। রেজিষ্ট্রি হওয়া প্রতিটি দলিলের উপর আব্দুল্লাহ আল মামুনের নিজ হাতে কাঠ পেন্সিল দিয়ে লিখা A,A2,B,C,D,E,F পর্যন্ত যা ক্রমান্বয়ে ১০০০,১২০০,২০০০,৩০০০টাকা এভাবেই চলে।

এই টাকা কালেকশন করেন অফিস সহকারী ফরহাদ ও মোস্তফা।কালেকশন শেষে লিখা মুছে ফেলেন তাঁরা। শুধু তাই নয় গোপন আতাতে গড়ে ৬০/৭০ ভাগ জমি দেখানো হয় দানপত্র। দানপত্রের মাধ্যমে সরকার হারাচ্ছে (স্থানীয় কর,উৎস কর,সরকারী ফি) লক্ষ লক্ষ টাকার রাজস্ব।সেদিন ৬৫টি দলিলের ভেতর ৫০টি দেখানো হয়েছে দানপত্র। এর পাশাপাশি অফিস ষ্টাফরা শুক্রবার হাটের দিন অফিস চত্বরকে বানিয়েছেন ষ্ট্যান্ড। এখানে মটরবাইক, সাইকেল, নসিমন, রিক্সা রাখার জায়গা দিয়ে অবৈধ উপায়ে টাকা নিচ্ছেন।

অভিযোগকারী বলেন, এটা যেন মগেরমুল্লুক।এই দুর্নীতি ধরতে গেলে আব্দুল্লাহ আল মামুন স্থানীয় যুবকদের উপর ক্ষিপ্ত হয়ে বালিয়াডাঙ্গী থানায় নৈশ প্রহরী ইউসুফ ও অফিস পিয়ন মুসলিমকে মারধর, ৩টি জাবেদা নকল ছিঁড়া, চাঁদা চাওয়া ও এজলাসে উঠে অপমান করার অভিযোগ দিয়ে ৬জন আসামি ২০/২৫ জনকে অজ্ঞাতনামা করে একটি মামলা দায়ের করেছেন। ইতিমধ্যে ৩জন অভিযুক্তকে আটকও করেছে পুলিশ।

অভিযুক্তরা বলেন, অভিযোগগুলো একেবারেই ভিত্তিহীন।তাদের দাবী সেদিন দুর্নীতি ধরতে গিয়ে একটু হট্টগোল হয়েছে সত্যি কিন্তু কাউকে আঘাত করা হয়নি।মামুন সাহেব সরকারী আমলা হওয়ায় বাড়তি সুবিধা নিচ্ছেন।

এ ব্যাপারে আব্দুল্লাহ আল মামুনের কাছে জানতে চাইলে তিনি বলেন, কোন তথ্য জানার থাকলে সরকারী ফরমে আবেদন করেন,দুর্নীতির বিষয় জানতে চাইলে তিনি মুঠোফোন কেটে দেন।

(এফআইআর/এসপি/ফেব্রুয়ারি ১০, ২০১৮)