স্পোর্টস ডেস্ক, ঢাকা : ২০১৫ সালের বিশ্বকাপের অধিনায়কত্ব নিয়ে বেশ গুঞ্জণের সৃষ্টি হয় পাকিস্তান ক্রিকেট দলের সাম্প্রতিক ব্যর্থতায়। তবে টেস্ট ও ওয়ানডের বর্তমান অধিনায়ক মিসবাহ উল হকই যে অধিনায়ক হিসেবে বহাল থাকছেন এ ব্যাপারে ইঙ্গিত মিলেছে।

অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে অনুষ্ঠেয় এই বিশ্বকাপে অভিজ্ঞ অলরাউন্ডার শহিদ আফ্রিদি অধিনায়কের দায়িত্ব পাচ্ছেন এ নিয়ে জোর গুজব শুরু হয়। তবে পাকিস্তান ক্রিকেট বোর্ডের(পিসিবি) এক সুত্র পিটিআইকে জানায়, এ ধরণের গুঞ্জনের কোন ভিত্তি নেই। পাকিস্তানের ওয়ানডে দল নিয়ে আর কোন পরীক্ষা-নীরিক্ষার সুযোগ নেই।

নাম প্রকাশে অনিচ্ছুক পিসিবির প্রভাবশালী কর্মকর্তাটি পিটিআই’কে বলেন, ‘টেস্ট ও ওয়ানডে দলের অধিনায়কত্ব থেকে মিসবাহকে সরানোর কোন পরিকল্পনাই নেই পিসিবির। তিনি দুই ঘরানার ক্রিকেটেই দলকে ভালোভাবেই নেতৃত্ব দিচ্ছেন এবং খেলোয়াড়দেরকেও ভালো ভাবেই সামলাচ্ছেন। তিনি একজন অভিজ্ঞ ক্রিকেটার এবং তার ব্যক্তিগত নৈপূণ্যও দলের সবার জন্য অনুকরনীয় এবং ধারাবাহিক।’

তিনি অবশ্য স্বীকার করেন, পিসিবির একাংশ পাকিস্তান দলের অধিনায়ক হিসেবে আফ্রিদিকে নিযুক্ত করার চেষ্টা করেছিলো। কিন্তু পিসিবির চেয়ারম্যান নজম শেঠি অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে অনুষ্ঠেয় বিশ্বকাপের আগে পাকিস্তান দলে কোন অপ্রয়োজনীয় পরিবর্তনের পক্ষপাতী নন। তবে টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব ছেড়ে দেয়ায় মোহাম্মদ হাফিজের উত্তরসূরী হিসেবে শহিদ আফ্রিদি, উমর আকমল ও আহমেদ শেহজাদের নাম বিবেচনাধীন রয়েছে।

মিসবাহ ২০১০ সাল থেকে টেস্ট দলের এবং ২০১১ সালের মে মাস থেকে ওয়ানডে দলের অধিনায়কত্ব করছেন। একই সঙ্গে টি-টোয়েন্টি দলেরও অধিনায়ক ছিলেন তিনি। তবে ২০১২ সালে তিনি মোহাম্মদ হাফিজের কাছে এ দায়িত্ব হস্তান্তর করেন।

(ওএস/পি/এপ্রিল ১৩,২০১৪)