ধামরাই (ঢাকা) প্রতিনিধি : জ্ঞান ও সাংস্কৃতক চর্চা সরকারী নির্দেশনা থাকলেও ধামরাইয়ে তার উল্টো চিত্র। নির্বিকার উপজেলা প্রশাসন। ধামরাই সদরের প্রধান বাজার সংলগ্ন উপজেলা চত্তরের প্রবেশ দারে ১৯৯৬ সালে প্রতিষ্ঠিত পাবলিক লাইব্রেরিটি গত ৩ বছর ধরে বন্ধ হয়ে আছে। খোলা থাকালীন সময়ে প্রতিদন বিকেলে থেকে রাত পর্যন্ত বিভিন্ন শ্রেণীর পাঠক এসে জ্ঞান আহরনের জন্য পত্রিকা ও বিভিন্ন ধরনে বই পড়তো। বিগত সময়ে উপজেলা প্রশাসন এলাকা বাসির সহযোগিতায় প্রতিদিন বিকেল থেকে খুলে দিয়ে সহযোগিতা করেছেন।

সম্প্রতি উপজেলা প্রশাসনের নির্বাহী কর্মকর্তা এই প্রতিষ্ঠানটির সভাপতি থাকলেও তাদের নজর পড়ছেনা। ফলে বিজয় দিবস, ২১ ফেব্রুয়ারি, ১৭ মার্চ জাতির জনক বঙ্গবন্ধুর জন্মদিবস,২৬ শে মার্চসহ বিভিন্ন জাতীয় দিবস বিষয় সম্পর্কে বইপত্র পড়ার সুযোগ পেয়েছে। এছাড়াও সাংস্কৃতিক বিষয়ে বই পড়ে সাংস্কৃতিক বিষয়ে চর্চার সুযোগ পেয়েছে সাধারন পাঠক।এর ফলে শিক্ষর্থীরা বিপথগামী হওয়ার পথ থেকে কিছুটা লেও মুক্তি পেতো।

বন্ধ থাকায় নেশাখোরদের আড্ডায় পরিনত হয়েছে এই পাবলিক লাইব্রেরিটির চারিপাশ।গেট খোলা পেয়ে এর ভেতরে প্রবেশ করে বাজারে আগতরা প্রকৃতির ডাকে সারা দিয়ে থাকে। পরিবেশ দুষন করে।

এলাকাবাসী দ্রুত সরকারি এই প্রতিষ্ঠান পাবলিক লাইব্রেরীটিকে ২১ ফেব্রুয়ারির আগেই চালুর দাবি জানিয়েছে।

(ডিসিপি/এসপি/ফেব্রুয়ারি ১৬, ২০১৮)