নারায়ণগঞ্জ প্রতিনিধি : বন্দর উপজেলার মদনগঞ্জে শান্তিরচরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক অনুমোদিত কর অঞ্চলে (নীটপল্লী) নারায়ণগঞ্জের বিভিন্ন গ্রুপ অব ইন্ডাস্ট্রি শিল্প প্রতিষ্ঠান গুলোকে নিয়ে একত্রে বসে প্রস্তাবিত কর অঞ্চলটির উন্নয়ন করতে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহম্মেদ এর কাছে অনুরোধ রেখেছেন নারায়ণগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য সেলিম ওসমান।

শনিবার নারায়ণগঞ্জের বন্দর উপজেলার হরিপুর এলাকায় পারটেক্স কেবলস লিমিটেডের কারখানায় এর উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের কাছে এ অনুরোধ রাখেন।

সেলিম ওসমান বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ইতোমধ্যেই বাংলাদেশ একটি নিম্ন মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছে। আগামী ২০২১ সালের মধ্যে বাংলাদেশ মধ্যম আয়ের দেশে পরিণত প্রধানমন্ত্রীর শেখ হাসিনার হাত ধরেই। আর ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ হবে একটি উন্নত দেশ।

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহম্মেদ এর দৃষ্টি আকর্ষন করে তিনি বলেন, যখন প্রাচ্যেরডান্ডি নারায়ণগঞ্জ থেকে পাট ধ্বংস করে দেওয়া হয়। আমরা তখন হোসিয়ারী নিয়ে তৎকালীন শিল্প ও বাণিজ্যমন্ত্রীর কাছে গিয়ে ছিলাম। যিনি বর্তমানে আবারো বাণিজ্যমন্ত্রী হয়েছে। উনি আমাদেরকে বিকেএমইএ সৃষ্টির পরামর্শ দিয়ে পন্য রপ্তানি করার পরামর্শ দেন। আমরা উনার পরামর্শ মত বিকেএমইএ সৃষ্টি করে পন্য রপ্তানি শুরু করি। উনি আমাদের সর্বাত্ম সহযোগিতা করেন। বর্তমান নীটপন্য রপ্তানিতে বাংলাদেশ বিশ্বে দ্বিতীয়স্থানে রয়েছে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মদনগঞ্জে শান্তিরচরে একটি অর্থনৈতিক অঞ্চল নির্মাণের অনুমোদন দিয়েছেন যেখানে ৭০০ একর সরকারী খাস জমি সহ মোট ১৫০০ একর জমি রয়েছে। আমাদের নীট ওয়্যার সেক্টরের জন্য এতো বিশাল জায়গার দরকার হবে না। অনেকেই ওই স্থানে শিল্প গড়ার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছেন। অনেক বিদেশী দাতা গোষ্টি এসে পরিদর্শন করে বিনিয়োগের আশ্বাস দিয়েছেন। তবে আমি পূর্ব অভিজ্ঞতা থেকে বলতে চাই বর্তমান বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহম্মেদ সকল ব্যবসায়ী সংগঠনের লিডার।

সেলিম ওসমান বলেন, আমার মনে হয় নারায়ণগঞ্জে পারটেক্স, আকিজ, বসুন্ধরা, মেঘনা যত গুলো গ্রুপ অব ইন্ডাস্ট্রি রয়েছে আপনি তাদের সবাইকে নিয়ে একত্রে বসলে হয়তো আমাদেও দেশের টাকাইতে এটা নির্মাণ করা সম্ভব এবং আপনি উদ্যোগ নিলে সবাইকে একত্রে করা সম্ভব বলে আমি বিশ্বাস করি। তাই বিষয়টি গুরুত্ব দেওয়ার জন্য আমি জোর দাবী রাখছি। প্রয়োজনে বিজিএমইএ, বিটিএমইএ, বিকেএমইএ সকলের অংশগ্রহণ থাকবে। এটি বাস্তবায়ন করতে পারলে ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ গড়ার পথে সবথেকে বেশি ভূমিকা রাখবে এই অর্থনৈতিক কর অঞ্চলটি।

এমপি সেলিম ওসমানের দাবির পরিপ্রেক্ষিতে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহম্মেদ বলেন, সেলিম ওসমান যে বিষয়টি উল্লেখ করেছেন বিষয়টি আমি দেখবো। এর আগে বাণিজ্য মন্ত্রী বলেছেন, এই নারায়ণগঞ্জ প্রাচ্যেরডান্ডি। এই নারায়ণগঞ্জ থেকেই আওয়ামীলীগের জন্ম হয়েছে। নারায়ণগঞ্জ থেকেই ৬ দফার উৎপত্তি। বঙ্গবন্ধুর সাথে আমি বহুবার এই নারায়ণগঞ্জে এসেছি। সেলিম ওসমান, শামীম ওসমানদের বাসায় এসেছি।

তিনি বলেন, বাংলাদেশে এখন আর শুরু ২২ পরিবার নাই। ১৯৭৯ সালে বাংলাদেশ তৈরি পোশাক রপ্তানি শুরু করে সে বছর ১২ হাজার ডলারের পন্য রপ্তানি করা হয়। বর্তমানে আমরা রপ্তানিতে বিশ্বে দ্বিতীয় স্থানে রয়েছে এবছর রপ্তানি হয়েছে ২৮দশমিক ৭৯ বিলিয়ন ডলার, ২০২১ সালে ৫০ বিলিয়ন ডলার রপ্তানির লক্ষ্যমাত্রা রয়েছে। ২০২১ সালের মধ্যে বাংলাদেশ হবে ডিজিটাল মধ্যম আয়ের দেশ।

উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, পারটেক্স এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এমএ হাশেম, ভাইস চেয়ারম্যান আজিজ আল কায়সার, ম্যানেজিং ডিরেক্টর আজিজ আল মাহমুদ, প্রতিষ্ঠাতা এমএ হাশেমের সহধর্মিনী সুলতানা হাশেম, পারটেক্স এগ্রা লিমিটেডের চেয়ারপার্সন তাবাসসুম কায়সার ও ম্যানেজিং ডিরেক্টর সাভেরা এইচ. মাহমুদ প্রমুখ।

(পিআর/এসপি/ফেব্রুয়ারি ১৭, ২০১৮)