গৌরীপুর (ময়মনসিংহ) প্রতিনিধি : ময়মনসিংহের গৌরীপুরে পেট্রোল বোমায় দ্বগ্ধ রিকশাচালক মতিউরের রহমানের দুরবস্থা নিয়ে সংবাদ মাধ্যমে খবর প্রকাশের পর তার দিকে আর্থিক সহযোগিতার হাত বাড়িয়েছে ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির শিক্ষা ও পাঠচক্র বিষয়ক সম্পাদক গোলাম রাব্বানী। 

মতিউরের পাশে দাড়ানোর পাশাপাশি ছাত্রলীগের এই নেতা নিজ উদ্যোগে আইনি প্রক্রিয়ার মাধ্যমে গৌরীপুর থানা হেফাজতে থাকা মতিউরের রিকশাটিও উদ্ধারের ব্যবস্থা করে দেন।

সোমবার গৌরীপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা দেলোয়ার আহমদ মতিউরকে রিকশাটি বুঝিয়ে দেন। এরপর ছাত্রলীগ নেতা গোলাম রাব্বানীর পক্ষ থেকে পাঁচ হাজার টাকা অনুদান দেওয়া হয় রিকশাচলানক মতিউরকে। সাংবাদিক রাকিবুল ইসলাম রাকিব সোমবার দুপুরে গৌরীপুর ইউএনও মর্জিনা আক্তারের উপস্থিতিতে মতিউরের কাছে ওই অনুদানের টাকা তুলে দেন।

উল্লেখ্য, উপজেলার অচিন্তপুর ইউনিয়নের শাহগঞ্জ বাজার সংলগ্ন ফুলবাড়িয়া গ্রামে রিকশাচালক মতিউর রহমান স্কুল পড়–য়া দুই সন্তানের জনক। কয়েক মাস আগে তিনি স্থানীয় আশা সমিতি থেকে নেওয়া ঋণের টাকায় কেনা রিকশা চালিয়ে সংসার চলাচ্ছিলেন। কিন্তু গত বছরের ১৬ ডিসেম্বর রাতে অচিন্তুপুর ইউনিয়নের শাহগঞ্জ বাজারে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের বিরোধের ছুড়ে দেওয়া পেট্রলবোমায় দগ্ধ হন রিকশাচালক মতিউর। পুড়ে যায় তার রিকশার একাংশ। পরে পুলিশ ঘটনার আলামত সংগ্রহ করতে গিয়ে তার রিকশাটি থানা হেফাজতে নেয় পুলিশ। পরে মতিউর সুস্থ্য হয়ে থানায় রিকশা আনতে গেলে প্রায় দশ বার রিকশা ফেরত দেওয়ার তারিখ নির্ধারণ করা হলেও রিকশাটি ফেরত পাননি। অপর দিকে রিকশার ঋণের কিস্তির টাকা পরিশোধ না পারায় এনজিও কর্মকর্তা মতির ঋণের বই জব্দ করে সঞ্চয় থেকে কিস্তির টাকা কেটে নিচ্ছেন বলে অভিযোগ উঠে। বিভিন্ন সংবাদের মাধ্যমে বিষয়টি ছাত্রলীগ নেতা গোলাম রাব্বানীর নজরে আসলে তিনি মতিউরের রিকশা উদ্ধারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার পাশাপাশি তাকে আর্থিক সহযোগিতা করেন।

গোলাম রাব্বানী বলেন, বঙ্গবন্ধুর আদর্শের সংগঠন ছাত্রলীগ সবসময় অসহায় মানুষের পাশে থাকার জন্য সর্বোচ্চ চেষ্টা করে। সংবাদ মাধ্যমে মতিউর ভাইয়ের দূরাবস্থার বিষয়টি জানতে পেরে নিজ উদ্যোগেই গৌরীপুর থানা ও স্থানীয় আইনজীবিদের সাথে কথা বলে আইনি প্রক্রিয়ায় মতি ভাইয়ের রিকশাটি তাঁর কাছে হস্তান্তর করা হয়। পাশাপাশি তাকে কিছু আর্থিক সহযোগিতাও করা হয়েছে।

রিকশাচালক মতিউর বলেন, রিকশাটি উদ্ধারের জন্য অনেকের কাছে গিয়েছি কিন্তু সাহায্য করেনি। শুধুমাত্র রাব্বানী ভাইয়ের কারণেই আজ রিকশা ফেরত পেয়েছি। রিকশা মেরামত করার জন্য তিনি আমাকে টাকাও দিয়েছেন। রাব্বানী ভাই মানুষ না তিনি একজন ফেরেশতা।

গৌরীপুর থানার অফিসার ইনচার্জ দেলোয়ার আহমদ বলেন, ছাত্রলীগ নেতা গোলাম রাব্বানী মতিউরের রিকশা উদ্ধারের জন্য আমাদের সাথে কিছুদিন আগে যোগাযোগ করেছেন। আইনি প্রক্রিয়া শেষে গতকাল সোমবার মতিউরকে শর্তসাপেক্ষে রিকশাটি হস্তান্তর করা হয়েছে।

(এসআইএম/এসপি/ফেব্রুয়ারি ২০, ২০১৮)