নিউজ ডেস্ক : বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলার পাশাপাশি নিজের ভাষা, সংস্কৃতি, ঐতিহ্য ও নিজস্ব স্বকীয়তা ধরে রাখার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে গেলে আমাদের হয়তো অনেক ভাষা শিখতে হবে, অনেক কিছু জানতে হবে, প্রযুক্তির ব্যবহার করতে হবে। কিন্তু আমাদের স্বকীয়তা; সেটা কিন্তু আমাদের বজায় রাখতে হবে। সেটা বজায় রেখেই আমরা এগিয়ে যেতে পারি।

প্রধানমন্ত্রী বলেন, আমরা আমাদের ভাষা, সংস্কৃতি, আমাদের ঐতিহ্য যেন কখনো ভুলে না যাই।

মঙ্গলবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে একুশে পদক প্রদান অনুষ্ঠানে এ আহ্বান জানান প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, আমাদের প্রত্যেকটা অর্জনের পেছনে অনেক রক্ত দিতে হয়েছে, অনেক ত্যাগ স্বীকার করতে হয়েছে।

বাংলাদেশের ঐতিহ্য, সংস্কৃতি সারা বিশ্বে ছড়িয়ে দেওয়ার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, আমাদের অনেক ঐতিহ্য রয়েছে। আন্তর্জাতিকভাবে আমাদের ঐতিহ্য তুলে ধরার সুযোগও আছে।

স্বাধীনতার অর্জন যেন কোনোভাবেই নস্যাৎ না হয় সেদিকে সবাইকে সজাগ থাকার আহ্বান জানান শেখ হাসিনা।

এ দেশের মাটিতে এখনো পাকিস্তানি প্রেতাত্মা রয়ে গেছে মন্তব্য করে প্রধানমন্ত্রী বলেন, হয়তো পাকিস্তান নামক দেশটা থেকে আলাদা হয়ে আজকে আমরা স্বাধীন দেশ হিসেবে প্রতিষ্ঠিত হয়েছি। কিন্তু সেই পাকিস্তানিদের কিছু প্রেতাত্মা এখনো এ মাটিতে রয়ে গেছে, যারা তাদের ওই প্রভুদের ভুলতে পারে না বলেই আমাদের ঐতিহ্যের ওপর আঘাত আসে, ভাষার ওপর আঘাত আসে। বার বার আমাদের সংগ্রাম করতে হয়। আমাদের রাজনৈতিক অধিকারের ওপর আঘাত আসে।

ক্ষুধা দারিদ্র্যমুক্ত সোনার বাংলা গড়তে সবার সহযোগিতা চেয়ে শেখ হাসিনা বলেন, ইতিহাস পর্যন্ত বিকৃত করা হয়েছিলো। বাঙালি হিসেবে, স্বাধীন রাষ্ট্র হিসেবে বিশ্বের বুকে আমাদের যে মর্যাদা সেটাও কিন্তু হারিয়ে যেতে বসেছিলাম। অনেক সংগ্রামের মধ্যে দিয়ে আমরা আমাদের দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছি।

(ওএস/এসপি/ফেব্রুয়ারি ২০, ২০১৮)