নাগরপুর (টাঙ্গাইল) প্রতিনিধি : পৃথিবীর বুকে আমরাই একমাত্র জাতি যারা ভাষার জন্য জীবন দিয়েছি। এখন সারা বিশ্বে একুশে ফেব্রুয়ারি আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস হিসেবে যথযোগ্য মর্যদায় পালিত হয়। ভাষা আন্দোলন হয়েছিল ১৯৫২ সালে আর ১৯৯৯ সালের ১৭ নভেম্বর ইউনেস্কো ২১ ফেব্রুয়ারিকে আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি প্রদান করে। ভাষা আন্দোলনের ৬৬ বছর অতিক্রান্ত হলেও টাঙ্গাইলের নাগরপুরের অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠানে আজও নির্মিত হয়নি শহীদ মিনার। আর এ জন্য শহীদদের প্রতি যথাযথ ভাবে শ্রদ্ধা জানাতে হচ্ছে বাঁশ ও কলাগাছ দিয়ে নির্মিত শহীদ মিনারে। 

উপজেলা শিক্ষা অফিস সূত্রে পাওয়া তথ্য মতে নাগরপুর উপজেলায় ১৫৩টি সরকারী প্রাথমিক বিদ্যালয়, ৪১টি মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসা, ৫টি কলেজ ও শতাধিক কিন্ডারগার্টেনসহ প্রায় তিনশতাধিক শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এর মধ্যে কতটি শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার রয়েছে তার সঠিক কোন তথ্য জানাতে পারেনি উপজেলা শিক্ষা অফিস। এ দিকে সরকারী নির্দেশনা থাকায় এসব শিক্ষা প্রতিষ্ঠানের হাজার হাজার শিক্ষার্থী ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে শিক্ষা প্রতিষ্ঠানের মাঠে নিজেরাই অস্থায়ীভাবে বাঁশ ও কলাগাছ দিয়ে শহীদ মিনার তৈরী করে দিবসটি পালন করছে।

আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস পালন সম্পর্কে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে তথ্য জানতে গেলে শিক্ষার্থীরা জানান, তাদের শিক্ষা প্রতিষ্ঠানে কোন শহীদ মিনার না থাকায় তারা প্রতি বছরই কলাগাছ দিয়ে শহীদ মিনার তৈরী করে সেখানে ভাষা শহীদদের শ্রদ্ধা জানান। যে সকল শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার নেই সে সব শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীদের জোড়ালো দাবী সরকার যেন এ বিষয়টি গুরুত্বের সাথে বিবেচনা করে।

উপজেলার কাশাদহ দাখিল মাদ্রাসার সহকারী শিক্ষক মো. শরিফুল ইসলাম বলেন, স্বাধীনতার দীর্ঘদিন অতিবাহিত হলেও শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার না থাকাটা দুঃখজনক। সরকারিভাবে কোন অনদান না থাকায় আমরা প্রতি বছর বাঁশ ও কলাগাছ দিয়ে শহীদ মিনার নির্মান করে শহীদদের শ্রদ্ধা জানাই।

এ বিষয়ে উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. খোরশেদ আলম বলেন, বিদ্যালয়ে শহীদ মিনার নির্মানের জন্য সরকারিভাবে কোন বরাদ্দ নেই। শিশুদের মনে আর্ন্তজাতিক মাতৃভাষা দিবসের ইতিহাস সঠিক ভাবে তুলে ধরার জন্য প্রতিটি বিদ্যালয়ে শহীদ মিনার নির্মান করা দরকার।

এ জন্য তিনি সরকারের পাশাপাশি সমাজের বিত্তবান লোকদের এগিয়ে আসার আহবান জানান।

(আরএসআর/এসপি/ফেব্রুয়ারি ২১, ২০১৮)