স্টাফ রিপোর্টার : বাংলাকে সর্বজনীন ভাষা হিসেবে প্রতিষ্ঠিত করার দাবিতে একুশে ফেব্রুয়ারির শহীদদের স্মরণ করেছে গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশ পরিবার। বুধবার (২১শে ফেব্রুয়ারি) মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষার দিবস-২০১৮ উপলক্ষ্যে প্রভাতফেরি ও শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে এই কর্মসূচি শুরু হয়। 

পরে গ্রিন ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মো. গোলাম সামদানী ফকিরের সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় ভাষাসৈনিক অধ্যাপিকা রওশন আরা বাচ্চু প্রধান অতিথি হিসেবে স্মৃতিচারণ রাখেন।

বক্তব্য রাখেন ইউনিভার্সিটির উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. ফৈয়াজ খান ও কোষাধ্যক্ষ মো. শহীদ উল্লাহ।

সভায় প্রধান অতিথির বক্তব্যে ভাষাসৈনিক অধ্যাপিক রওশন আরা বাচ্চু বলেন, অনেক ত্যাগ আর রক্তের বিনিময়ে বাংলা ভাষা অর্জিত হয়েছে। তাই এর সর্বজনীন প্রয়োগ নিশ্চিত করতে সবাইকে কাজ করতে হবে। তিনি ভাষা আন্দোলনের ইতিহাসে নারীদের অবদান সম্পৃক্তকরণের আহ্বান জানানোর পাশাপাশি সবাইকে চলতি বাংলায় কথা বলার আহ্বান জানান।

উপাচার্য অধ্যাপক ড. মো. গোলাম সামদানী ফকির বলেন, ভাষা হলো মায়ের মত। তাই এটাকে বাদ দিয়ে কোন কিছু করা সম্ভব নয়। তিনি নতুন প্রজন্মকে ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধসহ বিভিন্ন ইতিহাস জানতে উদ্বুদ্ধ করেন। উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. ফৈয়াজ খান শহীদ মিনার নির্মাণের প্রেক্ষাপট বর্ণনা করেন।

পাশাপাশি তিনি আগামী প্রজন্মকে মাতৃভাষার ইতিহাস-ঐতিহ্য সম্পর্কে জানার তাগিদ দেন। বাংলাকে সত্যিকার অর্থে মনে প্রাণে ধারণ করতে স্লোগান তোলেন কোষাধ্যক্ষ ও ছাত্রবিষয়ক পরিচালক মো. শহীদ উল্লাহ। আলোচনা সভা শেষে কালচারাল ক্লাব পরিচালনায় মনোজ্ঞ এক সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

(বিজ্ঞপ্তি/এসপি/ফেব্রুয়ারি ২১, ২০১৮)