আঞ্চলিক প্রতিনিধি, বরিশাল : বরিশালের আগৈলঝাড়ায় বিস্তারিত কর্মসূচির মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও অমর একুশে ফেব্রুয়ারি পালিত হয়েছে।

উপজেলা প্রশাসনের উদ্যোগে একুশের প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষ শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদন করেন স্থানীয় এমপি আলহাজ্ব আবুল হাসানাত আবদুল্লাহর পক্ষে দলীয় উপজেলা পরিষদ চেয়ারম্যান গোলাম মোর্তুজা খান, উপজেলা নির্বাহী কর্মকর্তা আশ্রাফ আহম্মেদ রাসেল, উপজেলা আওয়ামীলীগ সমন্বযক আবু সালেহ লিটন। পরে শ্রদ্ধা জ্ঞাপন করেন থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা আ. রাজ্জাক মোল্লা, শহীদ আব্দুর রব সেরনিয়াবাত ডিগ্রী কলেজ ভারপ্রাপ্ত অধ্যক্ষ কমলা রানী মন্ডল, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ, আগৈলঝাড়া প্রেসক্লাব, সরকারী কর্মকর্তা-কর্মচারী, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন, ও বিভিন্ন পেশাজীবি সংগঠনের নেতৃবৃন্দ। তবে বিএনপি শহীদ মিনারে শ্রদ্ধা জানাতে আসেনি।

বুধবার সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারী, বে-সরকারি, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিতভাবে উত্তোলন করা হয়। পরে প্রভাত ফেরি, চিত্রাংকন, রচনা প্রতিযোগীতা ও শহীদ মিনার চত্তরে আলোচনা সভা, শহীদদের আত্মার মাগফেরাত কামনায় মসজিদ-মন্দিরে বিশেষ প্রার্থণা অনুষ্ঠিত হয় ।

এছড়াও বিভিন্ন কলেজ ও বিদ্যালয়ে ছাত্র-ছাত্রীর অংশগ্রহণে যথাযোগ্য মর্যাদায় স্ব-স্ব প্রতিষ্ঠানে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে বিভিন্ন কর্মসূচী পালনের পাশপাশি গ্রামীন জনপদে কাঠ-বাঁশ ও কলা গাছ দিয়ে বিশেষভাবে নির্মান করা শহীদ মিনারে শিশু কিশোরদের শ্রদ্ধা জানানোর খবর পাওয়া গেছে।

(টিবি/এসপি/ফেব্রুয়ারি ২১, ২০১৮)