টাঙ্গাইল প্রতিনিধি : ভাষা শহীদদের স্মরণে টাঙ্গাইলের সখীপুরে বুধবার ফ্রি কিডনি ও চক্ষু ক্যাম্পের আয়োজন করা হয়। ফিতা কেটে দিনব্যাপী এই ফ্রি কিডনি ও চক্ষু ক্যাম্পের উদ্বোধন করেন কনজুমান এসোসিয়েশন অব বাংলাদেশ ক্যাব-এর প্রেসিডেন্ট গোলাম রহমান। সখীপুরের হাতিবান্ধা তালিমঘরে কিডনি এওয়ারনেস মনিটরিং অ্যান্ড প্রিভেনশন সোসাইটি-ক্যাম্পস এ ক্যাম্পের আয়োজন করে। 

এতে টাঙ্গাইলসহ আশপাশের জেলার প্রায় আড়াই হাজার মানুষ বিনামূল্যে চিকিৎসা সেবা গ্রহণ করেন। এছাড়াও আগত রোগীদের মাঝে বিনামুল্যে ওষুধ সরবরাহ ও প্রায় তিনশ’ রোগীকে চোখের ছানি অপারেশন ও লেন্স প্রতিস্থাপনের জন্যে প্রাথমিকভাবে বাছাই করে আয়োজকরা। গত ১৪ বছর যাবত চলে আসছে ভাষা শহীদদের স্মরনে ফ্রি কিডনি ও চক্ষু ক্যাম্প।

দিনব্যাপী বিনামুল্যে চিকিৎসা সেবা উপলক্ষে সেখানে ‘কিডনি রোগ প্রতিরোধে করনীয়” শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভাপতিত্ব করেন ক্যাম্পসের প্রতিষ্ঠাতা ও সভাপতি ডা. এম এ সামাদ। অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক জিএম মুক্তিযোদ্ধা আব্দুল মালেক মিঞা, সখীপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান শওকত শিকদার ও ক্যাম্পসের ব্যবস্থাপনা পরিচালক নাসরিন বেগম প্রমুখ।

ক্যাম্পস-এর সভাপতি ও বিশিষ্ট কিডনি রোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডাক্তার এম এ সামাদ বলেন, বাংলাদেশে প্রায় দুই কোটি লোক কোন না কোন ভাবে কিডনি রোগে আক্রান্ত। কিডনি রোগে আক্রান্ত হয়ে প্রতি ঘন্টায় পাঁচজন লোক মৃত্যুবরন করছে। সাধারনত ৭৫ ভাগ কিডনি নষ্ট হওয়ার আগে রোগীরা বুঝতেই পারেনা যে সে কিডনি রোগে আক্রান্ত।

গত প্রায় একযুগ ধরে হাতিবান্ধা গ্রামে ক্যাম্পস ২১ ফেব্রুয়ারী ভাষা শহীদদের স্মরনে দুস্থ ও দরিদ্র রোগীদের বিনামুল্যে চিকিৎসার আয়োজন করে আসছে। দিনব্যাপী এ আয়োজনে স্থানীয়রা বিভিন্ন পশড়া সাজিয়ে মেলার আয়োজন করে থাকে।

(এনইউ/এসপি/ফেব্রুয়ারি ২১, ২০১৮)