স্টাফ রিপোর্টার : দেশের পুঁজিবাজার বিদেশিদের হাতে তুলে দিয়ে স্বার্বভৌমত্ব ধ্বংসের নীলনকশা বাস্তবায়ন করা হচ্ছে দাবি করে গণদল চেয়ারম্যান এটিএম গোলাম মাওলা চৌধুরী বলেন, দেশের ও ক্ষুদ্র বিনিয়োগকারীদের স্বার্থ ক্ষুন্ন করে বিদেশি বিনিয়োগ হতে পারে না। খেয়াল খুশি মতো কিছু করা যাবে না। লক্ষ্য রাখতে হবে ক্ষুদ্র বিনিয়োগকারীদের স্বার্থ যেন লঘ্নিত না হয়।

মহান একুশে ফেব্রুয়ারি রাজধানীর পুরানা পল্টনে দলের কেন্দ্রিয় কার্যালয়ে আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবসের আলোচনায় তিনি এসব কথা বলেন।

গণদল চেয়ারম্যান বলেন, দেশের অসংখ্য শিক্ষিত বেকার যুবক সামান্য পুঁজি নিয়ে শেয়ার ব্যবসা করছে। এমনিতেই দেশিয় লুটেরাদের দাপটে বার বার পুঁজি হারাচ্ছেন ক্ষুদ্র বিনিয়োগকারীরা। তার উপর নতুন করে বিদেশিদের হাতে পুঁজিবাজারের উল্লেখযোগ্য অংশ তুলে দেয়া কতটা জাতীয় স্বার্থ রক্ষা করছে,তা ভেবে দেখার আহবান জানিয়েছেন গোলাম মাওলা।

প্রশ্নপত্র ফাঁস কোমলমতি শিক্ষার্থীদের ভবিষ্যত ধ্বংস করে দিচ্ছে উল্লেখ করে গণদল চেয়ারম্যান বলেন, প্রশ্ন ফাঁস যুগ যুগ ধরে হচ্ছে,নতুন কিছু নয়,সরকার প্রধানের মুখে এমন বক্তব্য শোভনীয় নয়। তিনি বলেন, প্রধানমন্ত্রী না বুঝেই হয়তো এমন বক্তব্য দিয়েছেন। কিন্তু মনে রাখতে হবে প্রশ্নপত্র ফাঁস,পরীক্ষা পদ্ধতি নিয়ে বার বার গবেষনা অথবা পরীক্ষা বাতিল, শিক্ষার্থীদের স্নায়ু চাপ বাড়ায়। এতে করে নষ্ট হয় শিক্ষাজীবন। উৎসাহ হারিয়ে সামাজিক অবক্ষয়ে জড়িয়ে যায় শিক্ষার্থীরা।

আলোচনায় সভাপতির বক্তব্যে গণদলের মহাসচিব আবু সৈয়দ বলেন, আন্তর্জাতিক মাতৃভাষার স্বীকৃতির বিশ্ব দরবারে বাংলাদেশের মর্যাদা সুপ্রতিষ্ঠিত হয়েছে। এবার জাতিসংঘের দাপ্তরিক ভাষার স্বীকৃতির দাবি জোরাল হচ্ছে। কিন্তু দেশে এখন ব্যবসা-বাণিজ্য,বিভিন্ন প্রতিষ্ঠানের সাইনবোর্ড বাংলাভাষার সঠিক প্রচলন হচ্ছে না। ভাষা দিবসের আলোচনায় আরো উপস্থিত ছিলেন ভাইস চেয়ারম্যান শাহ আলম হাওলাদার, যুগ্ম মহাসচিব কাদের চৌধুরী,সাংগঠনিক সম্পাদক জহিরুল ইসলাম জহির,মহানগর দক্ষিণের সভাপতি আব্দুর রহিম,সাধারণ সম্পাদক বাবুল আহম্মেদ,মহিলা নেত্রী তাইফুন নাহার রোজি,শারমিন আক্তার,যুগ্ম দপ্তর সম্পাদক কাজী শামসুল ইসলাম প্রমূখ।

এরআগে ভোরে প্রভাত ফেরিতে কেন্দ্রিয় ও ঢাকা মহানগর নেতাদের সঙ্গে নিয়ে জাতীয় শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানান গণদল চেয়ারম্যান এটিএম গোলাম মাওলা চৌধুরী।

এদিকে বিকেলে ঢাকার আশুলিয়ায় ভাষা শহীদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া ও আলোচনা সভা করে আশুলিয়া শাখা গণদল। এতে প্রধান অতিথি ছিলেন দলের দপ্তর সম্পাদক কাজী শামসুল ইসলাম।

এছাড়া বগুড়া, কক্সবাজার, নোয়াখালী, লক্ষীপুর, ফেনী, মিরসরাই, টাঙ্গাইল, রংপুর, দিনাজপুরসহ সারাদেশে ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানায় গণদল।


(বিজ্ঞপ্তি/এস/এসপি/ফেব্রুয়ারি ২১, ২০১৮)