সমরেন্দ্র বিশ্ব শর্মা, কেন্দুয়া (নেত্রকোণা) : বঙ্গবন্ধুর ভাষণ, আবৃত্তি, উপস্থিত বক্তৃতা ও জ্ঞান জিজ্ঞাসা প্রতিযোগিতায় অংশ গ্রহণ করে উপজেলা জেলা ও বিভাগীয় পর্যায়ে কেন্দুয়ার দুই ভাই বোনই সেরা পুরষ্কার পেয়েছে।

বুধবার নেত্রকোণা জেলা প্রশাসনের পক্ষ থেকে নামিরা হক দৃষ্টি ও আফনান ভূঞা নাবিলের হাতে এ পুরষ্কার তুলে দেয়া হয়। নামিরা হক দৃষ্টি কেন্দুয়া জয়হরি স্প্রাই সরকারি উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণীর ছাত্রী।

নামিরা হক দৃষ্টি জানায়, জীবনের প্রথম থেকে শুরু করে আবৃত্তি উপস্থিত বক্তৃতা ও জ্ঞান জিজ্ঞাসা প্রতিযোগীতায় অংশ গ্রহণ করে এ পর্যন্ত ১শ ১০টি সনদ পত্র ও পুরষ্কার পেয়েছে। সেরা হবার পেছনে তার অধ্যবসায় ও মা বাবার চেষ্টার পাশাপাশি শিক্ষকদের আগ্রহের কথাই বেশি গুরুত্ব দেয় নামিরা। জাতীয় শিশু কিশোর প্রতিযোগিতায় অংশ গ্রহণ করে নেত্রকোণা জেলায় আবৃত্তি, উপস্থিত বক্তৃতা ও জ্ঞান জিজ্ঞাসা প্রতিযোগীতায় তিনটিতেই ১ম স্থান লাভ করে।

অপরদিকে দৃষ্টির ছোট ভাই আফনান ভূঞা নাবিল বঙ্গবন্ধুর ভাষন দিয়ে ঢাকা বিভাগের মধ্যে দ্বিতীয় স্থান লাভ করেছে। নাবিল বঙ্গবন্ধুর ভাষন ছাড়াও আবৃত্তি উপস্থিত বক্তৃতা ও জ্ঞান জিজ্ঞাসায় বিশেষ ভাবে পারদর্শি। সে কেন্দুয়া উপজেলার গন্ডা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৫ম শ্রেণীর ছাত্র। আন্তঃপ্রাথমিক ক্রিড়া ও সাংস্কৃতিক প্রতিযোগীতায় ঢাকা বিভাগের মধ্যে বঙ্গবন্ধুর ভাষন দিয়ে মঙ্গলবার দ্বিতীয় স্থান লাভের পুরষ্কার গ্রহণ করে।

নামিরা ও নাবিলের বাবা নাজমুল হক ভূঞা ব্যবসায়ী ও মা সৈয়দ আফজালুন্নেছা একজন শিক্ষিকা। উপজেলার গন্ডা গ্রামে তাদের বাড়ি।

দৃষ্টির মা আফজালুন্নেছা ২১শে ফেব্রুয়ারির অনুষ্ঠানে তার সন্তানদের নিয়ে অংশ গ্রহণ করেন। পরে তিনি তার প্রতিক্রিয়া ব্যক্ত করে বলেন, সমাজ থেকে জঙ্গিবাদ মাদক ও ইভটিজিং এর মত অসামাজিক কর্মকান্ড দূর করতে হলে লেখা পড়ার পাশাপাশি সকল ছাত্র-ছাত্রীদেরকে খেলাধুলা ও সাংস্কৃতিক কর্মকান্ডে অংশ নিতে হবে।

তিনি বলেন, এ চিন্তা ভাবনা থেকেই আমি আমার ছেলে মেয়েদেরকে লেখা পড়ার পাশাপাশি বিভিন্ন সাংস্কৃতিক কর্মকান্ডে অংশগ্রহণে ব্যপক ভাবে উৎসাহ দিয়ে যাচ্ছি। আমার স্বামীও ছেলে মেয়েদের এসব জ্ঞান অর্জনে বিশেষ আগ্রহ দিয়ে যাচ্ছেন।

নামিরা হক দৃষ্টি ও আফনান ভূঞা নাবিল তাদের জীবনের গল্প বলতে গিয়ে উত্তরাধিকার ৭১ নিউজের প্রতিনিধির সঙ্গে ফটোসেশনে অংশ গ্রহণের আগ্রহ প্রকাশ করে তাদের সাফল্যের কথা তুলে ধরে।

(এসবি/এসপি/ফেব্রুয়ারি ২১, ২০১৮)