মৌলভীবাজার প্রতিনিধি : মৌলভীবাজারের শ্রীমঙ্গলের সাতগাঁওয়ে ঢাকাগামী উপবন এক্সপ্রেস ট্রেনের ১১টি বগি লাইনচ্যুত হয়ে গেলে সিলেটের সাথে সারা দেশের রেল যোগাযোগ বন্ধ হয়ে যায় বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি মধ্যরাত থেকে ।

এরপর দীর্ঘ ১৫ ঘন্টার প্রানান্তর চেষ্টা করে ফের লাইনটি চালু হলে সিলেটের সাথে সারা দেশের ট্রেন যোগাযোগ শুরু হয় শুক্রবার ২৩ ফেব্রুয়ারি বিকাল ৫টা থেকে।

বাংলাদেশ রেলওয়ে (পূর্ব) জেনারেল ম্যানেজার আব্দুল হাই রেল যোগাযোগ স্বাভাবিক হওয়ার বিষয় নিশ্চিত করেছেন।

তিনি জানান, বাংলাদেশ রেলওয়ের সব ক'টি ইউনিট সর্বাত্মক চেষ্টা চালিয়ে ট্রেন চলাচল স্বাভানিক করতে সক্ষম হয়েছে।

রেলওয়ে সূত্রে জানা যায়, বৃহস্পতিবার ২২ ফেব্র“য়ারি দিবাগত রাত পোনে ১টার দিকে উপবন এক্সপ্রেস ট্রেনটি শ্রীমঙ্গল রেলওয়ে ষ্টেশন ছেড়ে সাঁতগাও রেলওয়ে ষ্টেশন অতিক্রমের পর ট্রেনের পুলিং রড ভেঙ্গে লাইনের পয়েন্ট এন্ড ক্রসিংএর কয়েকটি ব্লকের মধ্যে পড়ে ব্লক ভেঙ্গে ট্রেনের ১১টি বগি লাইনচ্যুত হয়ে পড়ে। রেলের বগি গুলো রেল সড়কে থাকা পাথরের মধ্যে আটকে যায়। এ সময় রেল লাইন দুমরে মুছড়ে গিয়ে কাটের স্লিপার গুলো ভেঙ্গে যায়।

ঘটনার পর থেকে শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) বিকাল ৪টা পর্যন্ত ট্রেনটির উদ্ধার কাজ চলতে থাকে।

রেলওয়ের সিলেট বিভাগের সহকারী প্রকৌশলী মুজিবুর রহমান জানান, ট্রেনটি উদ্বারের জন্য শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) কুলাউড়া থেকে টুলবাহি একটি ট্রেন ও আখাউড়া থেকে আরও একটি রিলিফ ট্রেন ঘটনাস্থলে পৌঁছে সকাল ৬টায় থেকে উদ্বার কাজ শুরু করেছে। তবে ট্রেনটি উদ্ধার করতে অনেক সময় লাগবে ।

এঘটনার প্রেক্ষিতে শ্রীমঙ্গলে ২টি আলাদা আলাদা তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলে জানান, রেল কর্তৃপক্ষ।

আগামী ৩ কর্মদিবসের মধ্যে দুর্ঘটনার তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ দেয়া হয় এই দুই কমিটিকে।

শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) দুপুরে দুর্ঘটনা কবলিত এলাকা পরিদর্শনে এসে গণমাধ্যকর্মীদের এ তথ্য জানিয়েছেন বাংলাদেশে রেলওয়ের ঢাকা বিভাগের ম্যানেজার (ডিআরএম) গৌছুল মুনির।

এছাড়া রেলওয়ের ঢাকা বিভাগীয় ভারপ্রাপ্ত পরিবহন কর্মকর্তা শফিকুর রহমানকে প্রধান করে ও ডিভিশিনাল মেকানিক্যাল ইঞ্জিনিয়ার (ডিএমই), ডিভিশিনাল ইঞ্জিনিয়ার ঢাকা ১ (ডিই), ডিভিশনাল ইলেক্ট্রিক ইঞ্জিনিয়াত (ডিইই) কে সদস্য করে ৫ সদস্যের আরেকটি তদন্ত কমিটি করা হয়েছে। আগামী তিন কর্মদিবসের মধ্যে তাদের তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ দেওয়া হয়।

(একে/এসপি/ফেব্রুয়ারি ২৩, ২০১৮)