নারায়ণগঞ্জ প্রতিনিধি : নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার তারাব পৌরসভার মৈকুলী এলাকার সিকদার অ্যাপারেলস নামে একটি পোশাক তৈরির কারখানায় শ্রমিক অসন্তোষ দেখা দিয়েছে।

সোমবার সকাল ৯টার দিকে চার দফা দাবিতে শ্রমিকদের মধ্যে এ উত্তেজনা দেখা দেয়।
এসময় উত্তেজিত শ্রমিকরা ঢাকা-সিলেট মহাসড়ক সড়ক অবরোধ করে দফায় দফায় প্রায় ঘণ্টাব্যাপী বিক্ষোভ করেন। পরে মালিকপক্ষের আশ্বাসে তারা মহাসড়কে থেকে সরে যান।
জানা যায়, মৈকুলী এলাকার সিকদার অ্যাপারেলসে প্রায় দেড় হাজার শ্রমিক কাজ করেন।
বকেয়া বেতন-ভাতা, ওভার টাইম বৃদ্ধি ও পরিশোধ, প্রতি মাসের ১০ তারিখের মধ্যে বেতন-ভাতা পরিশোধ ও সরকারি নিয়মানুযায়ী বেতন-ভাতা পরিশোধের দাবিতে সকাল ৯টার দিকে শ্রমিকরা কাজে যোগদান না করে কারখানার ভেতরে বিক্ষোভ শুরু করেন।
একপর্যায়ে শ্রমিকরা তাদের দাবির ব্যাপারে মালিকপক্ষ থেকে কোনো প্রকার আশ্বাস না পেয়ে ঢাকা-সিলেট মহাসড়কে অবস্থান নেয়। এসময় সড়কের উভয় দিকে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়।
প্রায় ঘণ্টাব্যাপী সড়ক অবরোধের ফলে আটকা পড়ে শত শত যানবাহন। এতে ভোগান্তির শিকার হন যাত্রী সাধারণ। পরে রূপগঞ্জ থানা পুলিশ ও কাঁচপুর শিল্প পুলিশ এসে শ্রমিকদের সান্তনা দিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।
এ বিষয়ে কারখানার সিনিয়র জিএম জাফরউল্লাহ হালিম জানান, দাবি দাওয়ার ব্যাপারে শ্রমিকদের সঙ্গে আলোচনা করা হবে জানালে শ্রমিকরা ফের কাজে যোগদান করেছেন।
এ বিষয়ে রূপগঞ্জ থানার উপ-পরিদর্শক মিস্টার আলী জানান, বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। তবে ফের অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে কারখানা এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।
(ওএস/এএস/জুলাই ০৭, ২০১৪)