স্টাফ রিপোর্টার : মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচুত্য রোহিঙ্গাদের প্রত্যাবাসনের বিষয়টি এড়িয়ে গেলেন ঢাকায় নব নিযুক্ত দেশটি রাষ্ট্রদূত ইউ এলউইন। রোববার সকালে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে মন্ত্রীর কার্যালয়ে এক সৌজন্য সাক্ষাৎ করেন নবনিযুক্ত এ কূটনীতিক। তবে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় রোহিঙ্গা প্রত্যাবাসনের বিষয়টি এড়িয়ে যান তিনি।

সাক্ষাৎ শেষে মিয়ানমারের নতুন রাষ্ট্রদূত ইউ এলউইন সাংবাদিকদের বলেন, ‘দুই দেশের অর্থনৈতিক এবং দ্বিপক্ষীয় স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে উন্নতির জন্য কাজ করবেন।’ এ সময় রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে তার কাছে জানতে চাইলে রাষ্ট্রদূত ইউ এলউইন বিষয়টি এড়িয়ে যান।

গত ১০ জানুয়ারি রাষ্ট্রপতি আবদুল হামিদের কাছে মিয়ানমারের নতুন রাষ্ট্রদূত তার পরিচয়পত্র পেশ করেন।

উল্লেখ্য, গত বছরের ২৫ আগস্ট মিয়ানমারের উত্তরাঞ্চলের রাখাইনে দেশটির নিরাপত্তাবাহিনীর বেশ কয়েকটি তল্লাশি চৌকিতে হামলা চালায় রোহিঙ্গা বিদ্রোহীরা, এতে অন্তত ১৪ জন নিহত হয়। ওই ঘটনার পর রোহিঙ্গা গ্রামগুলোতে ব্যাপক হত্যাযজ্ঞ, লুটপাট ও রক্তাক্ত অভিযান শুরু করে মিয়ানমার সেনাবাহিনী ও স্থানীয় উগ্রপন্হী বৌদ্ধরা। নির্যাতন থেকে বাঁচতে এখন পর্যন্ত ১০ লাখেরও বেশি রোহিঙ্গা নাগরিক বাংলাদেশ আশ্রয় নিয়েছে।

(ওএস/এসপি/ফেব্রুয়ারি ২৫, ২০১৮)