এম আর সুমন, রায়পুর (লক্ষ্মীপুর) : কোন সম্মেলন ছাড়াই আকস্মিকভাবে ঘোষিত হয়েছে রায়পুর পৌর ছাত্রলীগের ৪ সদস্যের কমিটি ঘোষণা করায় ক্ষোভ প্রকাশ করা হয়েছে। রবিবার রাতে ঘোষিত এই কমিটির ব্যাপারে ফেসবুকের মাধ্যমে জানিয়েছেন নবগঠিত কমিটির নেতৃবৃন্দ। এতে সম্ভাব্য প্রার্থীরা ছাত্রলীগের এ কমিটি দেখে হতবাক হন এবং নেতাকর্মীদের মধ্যে উত্তেজনাসহ ক্ষোভ দেখা দেয়। 

এতে সোমবার দুপুরে কেন্দ্রীয় ছাত্রলীগের দলী প্যাডে সভাপতি সাইফুল রহমান সোহাগ ও সম্পাদক এস, এম জাকির হোসাইনের স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে রায়পুর পৌর ছাত্রলীগের নতুন কমিটির স্থগিতের ঘোষনা দিয়েছেন। এতে বলা হয়েছে গঠনতন্ত্র ভঙ্গ করে ঘরে বসে কমিটি গঠনের অভিযোগে লক্ষ্মীপুর জেলা ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদককে আটচল্লিশ ঘন্টার মধ্যে কারণ দর্শতে নির্দেশ দেওয়া হয়।

জানা যায়, রবিবার রাতে জেলা ছাত্রলীগ সভাপতি চৌধুরী মাহমুদুন্নবী সোহেল ও সাধারণ সম্পাদক রাকিব হোসেন লোটাসের স্বাক্ষরিত রায়পুর পৌর ছাত্রলীগের কমিটি ঘোষণা করেন ফেসবুকে। এতে আগামী এক বছরের জন্য সভাপতি পদে মাহাবুবুর রহমান রিজভী, সহ-সভাপতি সাহরিয়ার আহম্মেদ জুটন ও সাধারণ সম্পাদক পদে তৌহিদুর ইসলাম জুসান এবং যুগ্ন সাধারন সম্পাদক আব্দুল কাদের অনিককে মনোনীত করা হয়।

এদের মধ্যে তেমন প্রচারণারও কোনো বালাই ছিলোনা। অনুষ্ঠিত হয়নি সম্মেলনও। অথচ ফেসবুকে ঘোষণা করা হয়েছে এ কমিটি। অনেকটা গোপনে কমিটি ঘোষণা করায় দলে সক্রিয়দের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে। পরে সোমবার দুপুরে ওই কমিটির কেন্দ্রীয় ছাত্রলীগ স্থগিত করে দেয়।

ক্ষুব্ধ সম্ভাব্য একাধীক প্রার্থীরা জানান ছাত্রলীগের গঠনতন্ত্র উপেক্ষা করে জেলা ছাত্রলীগ সভাপতি ও সম্পাদক তাঁদের ঘরে বসে নিজেদের ইচ্ছেমতো রায়পুর পৌর শাখার নতুন কমিটি গঠন করেন হঠাৎ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকসহ ঘোষণা করেন। কোন সম্মেলন বা সভা ছাড়া ঘোষিত এ নতুন কমিটির নেতা-কর্মীর ছাত্রত্বই নেই।

নতুন কমিটির সাধারণ সম্পাদকের বাড়ী পৌর সভার বাহিরে। তারা দলের একনিষ্ঠ বা ত্যাগী কর্মীও নয়। ইউনিয়নের বাসিন্দা হয়ে পৌর সভার নেতৃত্বের দায়িত্ব পেয়েছেন। কিন্তু পৌর শহরজুড়ে হাজারো একনিষ্ঠ-ত্যাগী নেতাকর্মী রয়েছে। বিষয়গুলো কেন্দ্রীয় ছাত্রলীগের নের্তাদের জানানো হলে কেন্দ্রীয় নের্তারা ওই কমিটি স্থগিত করে দিয়েছেন।

লক্ষ্মীপুর জেলা ছাত্রলীগে সাধারণ সম্পাদক রাকিব হোসেন লোটাস বলেন, গঠনতন্ত্র উপেক্ষার অভিযোগ এনে কেন্দ্রীয় ছাত্রলীগের স্বাক্ষরিত ওই কমিটি স্থগিতের একটি চিঠি আমরা পেয়েছে। বিষয়টি সমাধানের চেষ্টা চলছে। সমাধান না হওয়া পর্যন্ত নতুন কমিটি স্থগিত থাকবে।

(এমআরএস/এসপি/ফেব্রুয়ারি, ২৬, ২০১৮)