স্টাফ রিপোর্টার : সাভার, টঙ্গী ও গাজীপুর এলাকার ৫০ হাজার তৈরি পোশাক কারখানার কর্মীকে বিনামূল্যে চিকিৎসাসেবা দিবে বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক। এর পাশাপাশি তাদেরকে ডিপোজিট প্রিমিয়াম স্কিম (ডিপিএস)-এর মাধ্যমে আর্থিক সেবা, পারিবারিক সহিংসতা রোধে আইনি সহায়তা, সুইং মেশিন অপারেশন প্রশিক্ষণ ও চাকরির ব্যবস্থা, মায়া আপা অ্যাপের মাধ্যমে স্বাস্থ্য ও মনোসামাজিক সেবা প্রদান করা হবে। 

তিনটি সার্ভিস সেন্টারের মাধ্যমে আগামী ২০২০ সাল পর্যন্ত এইসব এলাকার ১১টি তৈরি পোশাক কারখানার কর্মীদের মধ্যে 'এমপাওয়ারিং দি রেডিমেড গার্মেন্টস ওয়াকার্স লিভিং ই আরবান স্লামস অব ঢাকা' প্রকল্পের আওতায় এ সকল সুবিধা প্রদান করা হবে বলে জানিয়েছেন ব্র্যাকের আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রাম কর্মসূচি প্রধান হাছিনা মোশরফা।

মঙ্গলবার সাভার পৌর এলাকার কাতলাপুর মহল্লায় প্রকল্প অবহিতকরণ ও ব্র্যাক সেবা কেন্দ্র উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত হয়ে আলাপকালে তিনি এসকল তথ্য জানান। এই সেবাকেন্দ্রের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন সাভার পৌরসভার মেয়র মো. আব্দুল গণি।

ব্র্যাকের আরবান ডেভেলপমেন্ট কর্মসূচি আয়োজিত অনুষ্ঠানে সাভার পৌরসভার ৬নং ওয়ার্ড কাউন্সিলর আবদুস সাত্তারের সভাপতিত্বে অনেকের মধ্যে বক্তব্য দেন পৌরসভার প্রধান নির্বাহী কর্মকর্তা শরফ উদ্দিন চৌধুরী, পেৌর কাউন্সিলর আব্বাস আলী, কাউন্সিলর নূরে আলম সিদ্দিকী নিউটন, সেলিম মিয়া, ব্র্যাকের আরবান ডেভেলপমেন্ট কর্মসূচির প্রোগ্রাম ম্যানেজার এস কে মজিবুল হক, ম্যানেজার (অপারেশন) রেজভিনা পারভিন, পৌরসভার স্বাস্থ্য কর্মকর্তা কাজী আয়েশা আক্তার বর্ণা, সেবাকেন্দ্র ব্যবস্থাপক মেহনাজ আফরোজ, গার্মেন্ট কর্মী ফাতেমা আক্তার প্রমুখ।

অনুষ্ঠানে প্রধান অতিথি পৌর মেয়র মো. আব্দুল গণি বলেন, তৈরি পোশাক কারখানায় চাকরির উদ্দেশে স্বল্প আয়ের পরিবারের বেকার সন্তানদের তিন মাসের প্রশিক্ষণ কর্মসূচি ও গার্মেন্ট শ্রমিকদের বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করা একটি মহতি উদ্যোগ। গার্মেন্ট শ্রমিকসহ পিছিয়ে পড়া পৌর জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবার মান উন্নয়নে বিভিন্ন বেসরকারি উন্নয়ন সংস্থার সঙ্গে পৌরসভার আরো চুক্তি হচ্ছে। স্বাস্থ্য সেবার মান বাড়াতে শিগগিরই বেশ কয়েকটি চুক্তি স্বাক্ষর ও বাস্তবায়িত হবে।

তিনি আরো বলেন, বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক মানুষের উন্নয়নে কাজ করছে। তারা দেশের দরিদ্র মানুষের সেবায় কাজ করতে এ প্রকল্পে আইনজীবিও নিয়োগ দিয়েছে।

ব্র্যাকের আরবান ডেভেলপমেন্ট কর্মসূচির প্রোগ্রাম ম্যানেজার এস কে মজিবুল হক জানান, সাভারের এই সেবাকেন্দ্র থেকে মা, নবজাতক ও শিশু স্বাস্থ্য বিষয়ক প্রাথমিক চিকিৎসা সুবিধা এবং স্বাস্থ্য সুরক্ষায় পরিচ্ছন্নতা বিষয়ে সচেতন করা হবে।

বিশেষজ্ঞ চিকিৎসকের মাধ্যমে সপ্তাহে শনিবার ব্যতীত প্রতিদিন সকাল ১০ থেকে রাত ৮টা পর্যন্ত চিকিৎসা সেবা ও ওষুধ বিতরণ করা হবে। পারিবারিক ও জমিজমা সংক্রান্ত আইনি সহায়তা প্রদান, প্রয়োজনে কোর্ট কেইসের মাধ্যমে সমাধানের ব্যবস্থা করা, সেবাকেন্দ্রে বসানো 'কিওস্ক' মেসিনের মাধ্যমে অনলাইনে মায়া আপা স্বাস্থ্য ও আইন বিষয়ক সেবা প্রদান করা হবে। এ ছাড়া সেবাকেন্দ্রের স্কিল ট্রেনিং সেন্টারের মাধ্যমে সুইং মেশিন অপারেশন্স ট্রেনিং প্রদান করা হবে।

(টি/এসপি/ফেব্রুয়ারি ২৮, ২০১৮)