সমরেন্দ্র বিশ্ব শর্মা, কেন্দুয়া (নেত্রকোণা) : কেন্দুয়ার লেখক শিক্ষক এম এ এম ছিদ্দিকুর রহমানের ৫ বই নেত্রকোণার বইমেলায় স্থান পেয়েছে।

জেলা প্রশাসনের আয়োজনে ২৭ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া এই বই মেলা চলবে ১ মার্চ পর্যন্ত।

মঙ্গলবার প্রধান অতিথি হিসেবে বই মেলার উদ্বোধন করেন প্রাবদ্ধিক, গবেষক ও বুদ্ধিজীবী অধ্যাপক যতীন সরকার।

তিনি বলেন, বর্তমান শিক্ষা ব্যবস্থার পরিবর্তন অবশ্যই অবশ্যই ঘটাতে হবে। তরুণ প্রজন্মকে শেকরের সঙ্গে যুক্ত থাকতে হবে। তিনি বাংলা সাহিত্যের সমৃদ্ধির কথা বলতে গিয়ে তার নিজের জন্ম স্থান কেন্দুয়ার কবি সাহিত্যিকদের নাম তুলে ধরেন।

তিনি বলেন, ময়মন সিংহগিতিকার সংগ্রাহক চন্দ্র কুমার দে তার সংগ্রহ কর্ম দিয়ে লোক সাহিত্য সংস্কৃতিকে বিশ্ব দরবারে তুলে ধরেছেন।

তাছাড়া মরমি বাউল সাধক জালাল উদ্দিন খাঁ , কবি রওশন ইয়াজদানী , সিরাজ উদ্দিন কাশিমপুরি ও চন্দ্র কুমার দে কে নিয়ে বাংলা একাডেমি তাদের গুণের কারনেই একটি গ্রন্থ প্রকাশ করেছে। জেলা প্রশাসক ড. মো: মুশফিকুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন পুলিশ সুপার জয়দেব চৌধুরী, জেলা আওয়ামীলীগের সাধরন সম্পাদক আশরাফ আলী খান খসরু প্রমুখ।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে জেলা প্রশাসকের হাতে “হাবা সুন্দর আলী বৃত্তান্ত” “মেহনতি মানুষের উপাখ্যান” “তুমি কত সুন্দর” “হতভাগী চান্দের মা” ও বানী সম্ভার বই তুলে দেন লেখক নিজেই।

এ সময় পুলিশ সুপার জয়দেব চৌধুরী ও কেন্দুয়া উপজেলা প্রেসক্লাব সভাপতি সাংবাধিক সমরেন্দ্র বিশ্বশর্মার হাতেও বই তুলে দেন এম.এ. এম ছিদ্দিকুর রহমান।

ছিদ্দিকুর রহমান কেন্দুয়া উপজেলার বলাইশিমুল ইউনিয়নের আমতলি গ্রামে জন্ম গ্রহণ করেন। তার বাবা প্রয়াত আজদ আলী ও মা মুক্তারেন্নেছা। ছিদ্দিকুর রহমান জানান তার এ বইগুলো ছাড়াও অনেক অপ্রকাশিত পান্ডুলিপি রয়েছে।

(এসবি/এসপি/ফেব্রুয়ারি ২৮, ২০১৮)