তথ্যপ্রযুক্তি ডেস্ক : বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেছেন, বাংলাদেশের নারীরা দিনে দিনে এগিয়ে যাচ্ছে। যেভাবে দেশ এগিয়ে যাচ্ছে তার সঙ্গে তাল মিলিয়ে নারীদের এগিয়ে যেতে হবে। পুরুষের চেয়ে সাহসে পিছিয়ে নেই বাংলাদেশের নারীরা।

শনিবার আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে উইমেন টেক এক্সপোতে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব বলেন।

তিনি বলেন, চারদিকে তথ্যপ্রযুক্তি নিয়ে কাজ করার দ্বার উন্মোচিত হচ্ছে। নিজেদের শক্তি বাড়ান, মনোবল শক্ত করুন। প্রযুক্তিকে কাজে লাগিয়ে কাজ করে যান। রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট ভবনের মাল্টিপারপাস হলে শনিবার দিনব্যাপী এক্সপো-১৮ অনুষ্ঠিত হচ্ছে।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জনতা ব্যাংকের চেয়ারপারসন ও বিডব্লিউআইটির সভাপতি লুনা শামসুদ্দোহা। লুনা শামসুদ্দোহা বলেন, প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে নারীরাও ব্যাপক এগিয়ে যাচ্ছে। সময়ের সঙ্গে তাল মিলিয়ে চলতে হবে। সুযোগকে কাজে লাগাতে হবে। তাহলেই নারী উদ্যোক্তারা সফল হবে।

৩৫ জন নারী উদ্যোক্তা নিয়ে এ এক্সপোর আয়োজন করেছে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) ও বাংলাদেশ উইমেন ইন আইটি (বিডব্লিউআইটি)। দিনব্যাপী এ আয়োজনে তিনটি মুক্ত সেমিনার অনুষ্ঠিত হবে।

দুপুর সাড়ে ১২টায় উদ্যোক্তাদের আর্থিক সহায়তা- চ্যালেঞ্জ ও সম্ভাবনা নিয়ে সেমিনারে আলোচক থাকবেন- বাংলাদেশ ব্যাংকের এসএমই বিভাগের প্রধান শেখ সেলিম, বিডি ভেঞ্চার বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক শওকত হোসেন, ব্র্যাক ব্যাংকের ডিপোজিট, এনএফবি ও রিটেইল ব্যাংকিং-এর প্রধান সারাহ আনাম, এমএফ প্লাস্টিকের ব্যবস্থাপনা পরিচালক গাজী তৌহিদুর রহমান।

দুপুর ২টা থেকে ৩টা পর্যন্ত অনুষ্ঠেয় উদ্যোগের প্রসারে ডিজিটাল মার্কেটিং শীর্ষক সেমিনারে অংশ নেবেন ডিজিটাল মার্কেটিং বিশেষজ্ঞ আল-আমিন কবীর ও নাসিরউদ্দীন শামীম। এছাড়া দুপুর ৩টায় নারী কারিগরি উদ্যোগের বিষয়ে আলোচনা করবেন নারী উদ্যোক্তারা।

এ আয়োজনে পৃষ্ঠপোষকতায় রয়েছে আইপে এবং বাংলাদেশ ভেঞ্চার ক্যাপিটাল ও প্রাইভেট ইকুইটি অ্যাসোসিয়েশন। সহযোগী হিসেবে রয়েছে জাগো নিউজ, এটিএন নিউজ, ল’ফতো ও চাকরি খুঁজব না, চাকরি দেব।

এ এক্সপো ও মুক্ত সেমিনার সবার জন্য উন্মুক্ত থাকছে।

(ওএস/এসপি/মার্চ ০৩, ২০১৮)