জে জাহেদ, চট্টগ্রাম : আনোয়ারা উপজেলায় কোরিয়ান ইপিজেড কর্তৃপক্ষের নিয়োগ প্রক্রিয়ায় স্থানীয়দের সাথে বৈষম্যমূলক আচরণ, নিয়োগ বাণিজ্য অনিয়ম স্বজনপ্রীতি ও দুর্নীতিসহ বিভিন্ন অন্যায় অনিয়মের প্রতিবাদে ৩ দফা দাবিতে গণস্বাক্ষর কর্মসূচি করছে স্থানীয়রা।

আজ ৭ই মার্চ বুধবার সকালে তিন দফা দাবিতে পুরা আনোয়ারা ব্যাপী গণস্বাক্ষর কর্মসূচি পালন হচ্ছে বলে জানা যায়। এটি আয়োজন করে জনতার মঞ্চ নামে স্থানীয় একটি সামাজিক সংগঠন।

সুত্রে জানা যায়, আনোয়ারা জনতার মঞ্চ নামে সংগঠনটি গত ২৫ ফেব্রুয়ারি হতে তিন দফা দাবী নিয়ে আনোয়ারা কোরিয়ান কেপিজেড ও টেক্সটাইল কারখানার প্রধান গেইটে শান্তিপূর্ণ মানবন্ধন করে। যদিও বিষয়টির সুষ্ঠ সমাধানে এখনো পর্যন্ত কোরিয়ান ইপিজেড কতৃপক্ষ কোন আলোচনা ও ব্যবস্থা নেয়নি।

যার প্রেক্ষিতে স্থানীয়রা বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানে স্মারকলিপি ও গণস্বাক্ষরের মতো কর্মসূচী পালন করতে বাধ্য হয় বলে জানান সংশ্লিষ্ঠ প্রতিবাদকারীরা। এমনকি আগামী ১১ মার্চ পর্যন্ত তাদের এ কর্মসূচি অব্যাহত থাকবে বলে জানা যায়।

জনতার মঞ্চের সমন্বয়ক এইচ. এম হুমায়ূন কবির বলেন, আনোয়ারায় অবস্থিত ইন্ডাষ্ট্রীজে স্থানীয় শিক্ষিত এবং দক্ষ শ্রমিকরা বৈষম্যের শিকার, যোগ্যতা এবং দক্ষতা থাকা স্বত্তেও অদৃশ্য কারনে স্থানীয়রা চাকরির কোন সুযোগ পাচ্ছেনা ৷ তারা অনৈতিক নিয়োগ বানিজ্যের মাধ্যমে জনবল নিয়োগ দেয় ৷ কেইপিজেড কর্তপক্ষের কর্মকান্ডের প্রতিবাদ এবং তিন দফা দাবী আদায়ের লক্ষে আমরা প্রতিবাদ করছি ৷ সাধারণ জনগন ইতিমধ্যে ব্যাপকভাবে সাড়া দিচ্ছে।

জনতার মঞ্চের উদ্যেক্তা এম. কামাল উদ্দীন জানান, উল্লেখযোগ্য দাবীর মধ্যে রয়েছে কোরিয়ান ইপিজেডের সকল কারখানায় সর্বক্ষেত্রে বিভিন্ন পদে কর্মকর্তা কর্মচারী ও স্থানীয়দের ৭০% কোটা বরাদ্দ নিশ্চিত। শ্রমিক নিয়োগের কু-প্রথা এস.এস.সি পাস বাতিল করে নূন্যতম শিক্ষাগত যোগ্যতা অষ্টম শ্রেণী করতে হবে। অযৌক্তিক কারণে স্থানীয় শ্রমিক কর্মচারীদের চাকুরী থেকে ছাটাই বন্ধ করে ছাটাইকৃত শ্রমিক কর্মচারীদের চাকুরীতে পূর্ণঃবহাল করতে হবে।

আনোয়ারা উপজেলা ছাত্রলীগ নেতা মো. এরফান আলী বলেন, আমরা স্বপ্ন দেখেছিলাম হাজার হাজার শিল্প কারখানা হবে লাখ লাখ মানুষের কর্মস্থলের নিশ্চয়তা পাবে। কিন্তু দিনের পর দিন আমাদের স্বপ্ন আশার মরিচীকা মাত্র। হিংসা বিদ্বেষ ভুলে ২৫ ফেব্রুয়ারির দলমত নির্বিশেষে সবাইকে উপস্থিত থেকে শান্তিপূর্ণ মানবন্ধন সফল করা জন্য অনুরোধ করছি।

কোরিয়ান ইপিজেড এর পরিচালক মোহাম্মদ শাহাজাহান এর সাথে এ বিষয়ে কথা বলতে যোগাযোগ করা হলে তিনি কোন মন্তব্য করতে রাজি হন নি।

(জেজে/এসপি/মার্চ ০৭, ২০১৮)