মাগুরা প্রতিনিধি : মাগুরা সদর উপজেলার বাটিকাডাঙ্গা গ্রামে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউিট উদ্ভাবিত আয়রন ও জিংক সমৃদ্ধ বারি মসুর-৮ নিয়ে আজ বুধবার মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশ কৃষি গবেষণা ইনষ্টিটিউটের ডাল গবেষণা কেন্দ্র ঈশ্বরদী, পাবনার উদ্যোগে ও আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্র-যশোরের সহযোগিতায় এ মাঠ দিবসের আয়োজন করা হয়। অনুষ্ঠানে মসুরের উন্নত জাত চাষাবাদের আধুনিক কলাকৌশল বিষয়ে কৃষকদের অবহিত করা হয়।

সভায় সদর উপজেলা কৃষি অফিসার রুহুল আমীনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন আঞ্চলিক কৃষি গবেষনা কেন্দ্র যশোরের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো: সাইয়েদুর রহমান।

বক্তব্য রাখেন ডাল গবেষনা কেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা জাহাঙ্গীর আলম, মাগুরা আঞ্চলিক মসলা গবেষনা কেন্দ্রের ভারপ্রাপ্ত আশরাফুল আলম, উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা আব্দুর রশিদ, কৃষক জীবন কৃষ্ণ বিশ্বাস, কুমারেশ মন্ডল, রতন কুমার ভৌমিক, কাকলী রানী প্রমুখ।

সভায় জানানো হয়, বারি মসুর-৮ সাধারণ জাতের তুলনায় দ্বিগুন উৎপাদন ক্ষমতা সম্পন্ন। সাধারণ জাতের মসুর যেখানে বিঘা প্রতি ফলন হয় ৩ থেকে ৫ মণ। সেখানে বারি মসুর-৮ জাতে বিঘা প্রতি ফলন হয় ৭ থেকে ৮মণ।

এছাড়া এটি স্বল্প জীবনকালীন। এ জাতের মসুরির জীবনকাল ১১০ থেকে ১১৫ দিন। অক্টোবার শেষ সপ্তাহ থেকে নভেম্বরের প্রথম সপ্তাহ পর্যন্ত বীজ বপনের উপযুক্ত সময়। এ ছাড়া এটি পাতা ঝলসানো (ব্রাইট) রোগ সহনশীল। যে কারণে মসুর ডালের উৎপাদন বাড়াতে উচ্চ ফলনশীল বারি মসুর-৮ জাতটি আগামীতে ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। মাঠ দিবসের এ অনুষ্ঠানে প্রায় শাতাধিক কৃষক উপস্থিত ছিলেন।

(ডিসি/এসপি/মার্চ ০৭, ২০১৮)