দিনাজপুর প্রতিনিধি : ভারতীয় পণ্যবাহী ট্রাকচালকদের ধর্মঘটের কারণে হিলি স্থলবন্দর দিয়ে আজ দ্বিতীয় দিনের মতো দুই দেশের আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ রয়েছে। তবে বন্দরের ভেতরে পণ্যলোড-আনলোড ও ডেলিভারি করা হচ্ছে।

এদিকে রোববার বিকাল ৫টার দিকে হিলি সীমান্তের পণ্য প্রবেশ গেট জিরোপয়েন্টে দুই দেশের সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের বৈঠক হয়। বৈঠকে ভারতীয় ট্রাক চালক সমবায় সমিতির ৬দফা সম্বলিত একটি দাবিনামা পানামা হিলি পোর্ট কর্তৃপক্ষের বরাবর দেয়া হয়।

রোববার দুপুর দেড়টা থেকে দু-দেশের মধ্যে আমদানি রপ্তানি বানিজ্য বন্ধ হয়ে যায়। এর আগে সকালে বন্দরের ভেতর থেকে ভারতীয় খালি ট্রাকগুলো বন্দর ছেড়ে ভারতে চলে যায়।

ভারত অংশের হিলির সিঅ্যান্ডএফ এজেন্ট খোকন সরকার মুঠোফোনে জানান, গত বুধবার রাত সাড়ে ১০টার দিকে বাংলাদেশে পোর্টের ভেতরে ট্রাক চাপায় ভারতীয় ট্রাকের সহকারী চালক অতুল কুমার (১৭) নিহত হন।

তিনি জানান, বৃহস্পতিবার সন্ধা সাড়ে ৭টায় হিলি সীমাস্তের শূন্যরেখা দিয়ে হাকিমপুর থানা পুলিশের সহকারী পরিদর্শক জিল্লুর রহমান ভারত অংশের হিলি থানার সহকারী পরিদর্শক সুদিপ কুমার সাহার কাছে লাশ হস্তাস্তর করেন। পরে পুলিশ লাশ তার চাচার কাছে হস্তানস্তর করেন। কিন্তু নিহতের পরিবারকে ক্ষতিপূরণের আশ্বাস দেয়া হয়। কিন্তু তারা কোনো কিছুই পায়নি। ফলে ভারতীয় ট্রাক চালকরা হিলি বন্দর দিয়ে আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ করে দেন।

তিনি বলেন, ‘ট্রাক চালকরা জানিয়েছে তাদের দাবি পূরণ না হওয়া পর্যন্ত ধর্মঘট অব্যাহত থাকবে।’

এদিকে রোববার বিকাল ৫টার দিকে হিলি সীমান্তের পণ্য প্রবেশ গেট জিরোপয়েন্টে দুই দেশের সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের বৈঠক হয়। বৈঠকে ভারতীয় ট্রাক চালক সমবায় সমিতির ৬দফা সম্বলিত একটি দাবিনামা পানামা হিলি পোর্ট কর্তৃপক্ষের বরাবর দেয়া হয়।

দাবিগুলো হচ্ছে-হিলি বন্দরের ভেতর থেকে ভারতীয় খালি ট্রাকগুলো সকাল ৭টার মধ্যে ছেড়ে দিতে হবে, আমদানি-রপ্তানি চলাকালে কোনো খালি ট্রাক বন্দরে প্রবেশ করানো চলবেনা, সরকারী নিয়ম অনুযায়ি রপ্তানি পণ্যবাহী ট্রাকগুলি ৩দিনের মধ্যে খালি করে ভারতে পাঠাতে হবে, পানামা লিংক লিমিটেড কর্তক ভারতীয় গাড়ি প্রতি সরকারী রেটের চাইতে বেশি টাকা নেয়া বন্ধ করতে হবে, ভারতীয় পণ্যবাহী ট্রাকচালক ও খালাসীদের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত এবং টয়লেটের বাবস্থা করতে হবে, পানামায় কর্মরত কর্মকর্তা কর্মচারীদের সঙ্গে ভালো ব্যবহার ও শারীরিক অত্যাচার থেকে বিরত থাকবে হবে।

এসব দাবি রোববার ও সোমবারের মধ্যে পূরণ করা না হলে অনির্দিষ্টকালের ধর্মঘটের হুমকিও দেয়া হয়েছে।

বাংলাহিলি কাষ্টমস সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সচিব শাহিনুর ইসলাম শাহিন জানান, বন্দরের ভেতরে ট্রাকের সহকারী চালকের নিহতের ঘটনায় ভারতীয় চালকদের ডাকা ধর্মঘটের কারণে বন্দরের আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ রয়েছে। এ বিষয়ে ভারতীয় ট্রাক চালকদের পক্ষে ভারতীয় সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশন পত্র দিয়েছে। এ বিষয়ে সোমবার (আগামীকাল) দুই দেশের সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের বৈঠক হবে। ওই বৈঠকেই সমস্যার সমাধান হবে এবং বন্দর দিয়ে আমদানি-রপ্তানি বাণিজ্য চালু হবে।

পানামা হিলি পোর্ট লিংক লিমিটেডের সহকারী ব্যবস্থাপক এসএম হায়দার জানান, দুপুর সাড়ে বারোটার দিকে ভারত থেকে পণ্যবাহী ৩টি ট্রাক বন্দরে প্রবেশ করেছে। তবে তার পরে আর কোনো ট্রাক প্রবেশ করেনি। বন্দরের লোড-আনলোড,পণ্য ডেলিভারিসহ অন্য কার্যক্রম চালু রয়েছে।

(এসএএস/এটিআর/জুলাই ০৭, ২০১৪)