স্পোর্টস ডেস্ক, ঢাকা : মায়ের উৎসাহে এ বার নতুন উদ্যমে আইপিএল খেলবেন ইশান্ত শর্মা। ‘টিম ইন্ডিয়া’ থেকে বাদ পড়ার পর হতাশায় ওয়ান ডে ক্রিকেট আর খেলবেন না ভেবেছিলেন দিল্লিবাসী পেসার।

মায়ের উৎসাহে মনের জোর ফিরে পেয়ে এ বার আইপিএলকেই জাতীয় দলে ফেরার পাখির চোখ করছেন সানরাইজার্স হায়দরাবাদের পেসার। ইশান্ত বলছেন, “দেশের হয়ে যখন ভাল খেলতে পারছিলাম না, বাদ পড়লাম, তখন মা আমাকে উৎসাহ দেয়। এক সময় তো ভেবেছিলাম ওয়ান ডে খেলাই বন্ধ করে দেওয়া উচিত আমার। কিন্তু মা নেতিবাচক মানসিকতা থেকে আমায় টেনে বার করে।” সঙ্গে ইশান্ত যোগ করেছেন, “আইপিএলে এই মরসুমে ভাল পারফর্ম করার জন্য মুখিয়ে আছি। এখন আমার বোলিংয়ে ছন্দ রয়েছে। ঘরোয়া টি-টোয়েন্টিতেও ভাল বল করেছি, উইকেট পেয়েছি।”

মুম্বাই ইন্ডিয়ান্সের তারকা ক্যারিবিয়ান ক্রিকেটার কায়রন পোলার্ড আবার আইপিএল-সাতে নামার আগে ঘরোয়া ক্রিকেট খেলে প্রস্তুতি সারছেন। আঞ্চলিক চার দিনের টুর্নামেন্টে সদ্য ত্রিনিদাদ ও টোবাগোর হয়ে ম্যাচ জেতানো সেঞ্চুরিও (১১১) করেছেন তিনি। তা-ও আবার ছ’মাস পর চোট থেকে ফিরেই। চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের পর হাঁটুর চোটে ছ’মাস মাঠের বাইরে ছিলেন পোলার্ড।

এবার আইপিএলে ‘থ্রি ডি’ পারফরম্যান্স চান তিনি। বলে দিয়েছেন, “ব্যাটিং, বোলিং আর ফিল্ডিংয়ের দিক থেকে আমি ত্রিমাত্রিক বলা যায়। তাই মাঠে নেমে নিজের সেরাটা দিতে চাই।” সঙ্গে যোগ করেন, “গত বারের চ্যাম্পিয়ন টিম হিসেবে প্রত্যাশার একটা চাপ তো থাকবেই আমাদের উপর। সব সময় চাই টুর্নামেন্টটা জিততে। কিন্তু এটা টি-টোয়েন্টি ক্রিকেট। সব সময়ই যা চাইব সেটা হবে না। তাই আমার কাছে দল যা চাইবে, সেই সময়ে সেটা দিতে পারা ও পরিস্থিতি অনুযায়ী খাপ খাইয়ে নেওয়াটাই আসল।”

জম্মু-কাশ্মীরের স্পিনার পরভেজ রসুল আইপিএল সেভেন-এ সানরাইজার্স হায়দরাবাদের হয়ে দুরন্ত পারফর্ম করে গত বার পুণে-তে বেশি সুযোগ না পাওয়ার ছবিটা পাল্টে দিতে চান। নতুন ফ্র্যাঞ্চাইজি নিয়েও বেশ খুশি। “সৈয়দ মুস্তাক আলি ট্রফি শুরু হওয়ার আগে টম মুডি (সানরাইজার্স কোচ) আমায় ফোন করে শুভেচ্ছা জানান। আমাদের প্রত্যেকটা ম্যাচের উপর ওঁর নজর ছিল,” বলেন রসুল। পাঁচ ম্যাচে ১৩৯ রান করার পাশাপাশি পঞ্জাবের বিরুদ্ধে কুড়ি ওভারের ফর্ম্যাটে প্রথম হাফ সেঞ্চুরিও করেন তিনি।

তবে সবচেয়ে বেশি খুশি হয়েছেন বোধহয় হরভজনের সঙ্গে এই টুর্নামেন্টে ফের দেখা হওয়ায়। রঞ্জি ট্রফি আর বিজয় হাজারে ট্রফির পর। বলছিলেন, “ভাজ্জিপা-র সঙ্গে বেশির ভাগ সময় কাটিয়েছি। নিজের বোলিং নিয়ে কথা বলেছি। অনেক শিখেছি। আমার স্ট্রেটার নিয়ে খুব সাহায্য করেছে ও।” পাশাপাশি আইপিএল নিয়ে বলেন, “গত বছর জম্মু-কাশ্মীরে সবাই পুণে ওয়ারিয়র্সের ম্যাচ দেখত। কখন আমি খেলব, দেখার অপেক্ষায় থাকত। আশা করছি সানরাইজার্স টিমে এ বার নিজের জায়গাটা পাকা করে ফেলব।”

(ওএস/পি/এপ্রিল ১৩,২০১৪)